নোবেল বিজয়ী ড. ইউনূসকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নাগরিক সম্মাননা কংগ্রেসনাল গোল্ড মেডেল দেওয়া হবে

    0
    393

    Dr Yunusনোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নাগরিক সম্মাননা কংগ্রেসনাল গোল্ড মেডেল মার্কিন কংগ্রেসের স্পিকার জন বায়নারের কাছ থেকে গ্রহণ করবেন। এরপর কংগ্রেসের যৌথ অধিবেশনে তিনি বক্তব্য দেবেন। তাঁর বক্তব্যে সামাজিক বাণিজ্য, ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও দারিদ্র্য দূরীকরণ-বিষয়ক ধারণা প্রাধান্য পাবে বলে ইউনূস সেন্টার জানিয়েছে।
    আগামী বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে তাঁকে এ সম্মাননা দেওয়া হবে। পদকটি গ্রহণের জন্য তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।
    নিউইয়র্কের এক হোটেল থেকে দেওয়া প্রতিক্রিয়ায় ড. ইউনূস বলেন, এ সম্মাননা আমার ব্যক্তিগত নয়, বাংলাদেশের।

    মার্কিন কংগ্রেসের উভয় পক্ষের সম্মতিতে কংগ্রেসনাল গোল্ড মেডেল দেওয়া হয়ে থাকে। সারা বিশ্বে অর্জন ও অবদান বিবেচনা করে মার্কিন আইনপ্রণেতারা এ সম্মাননা দিয়ে থাকেন। ১৯৭৬ সালে প্রথমবারের মতো এ সম্মাননা প্রদান করা হয়।
    মার্কিন কংগ্রেসে প্রথম কোনো বাংলাদেশির এমন সম্মানে প্রবাসীরা আনন্দিত। ড. ইউনূসই প্রথম বাংলাদেশি, যিনি এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট গোল্ড মেডেল পেয়েছিলেন। মার্কিন প্রেসিডেন্টের ব্যক্তিগত পছন্দ অনুযায়ী সর্বোচ্চ বেসামরিক সম্মাননা হিসেবে প্রেসিডেন্ট গোল্ড মেডেল প্রদান করা হয়। প্রেসিডেন্ট বারাক ওবামা প্রথম দফা নির্বাচিত হওয়ার পর ড. মুহাম্মদ ইউনূসকে ওই সম্মাননা দেন।
    বিশ্ব পরিস্থিতির বর্তমান সময়ে ড. ইউনূসের এ সম্মাননা প্রাপ্তি বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।