পাঁচ বছর বয়সী শিশুর বিশ্বরেকর্ড

    0
    269

    আমারসিলেটটোয়েন্টিফোর.কম ০৪ সেপ্টেম্বর  : চীনের পাঁচ বছর বয়সী এক শিশু বিশ্বরেকর্ড গড়েছে। বিশ্বের সবচেয়ে কম বয়সী মানুষ হিসেবে সে উড়োজাহাজ চালিয়েছে। সে বেইজিংয়ের একটি পার্ক থেকে হালকা উড়োজাহাজ (লাইট অ্যারোপ্লেন) নিয়ে আকাশপথে রওনা হয়। টানা ৩৫ মিনিট ফ্লাই করে সে মাটিতে নেমে আসে। গত শনিবার চীনে এ ঘটনা ঘটে। এ বিস্ময় বালকের নাম ইদো। ডাক নাম দুদু।

    পাঁচ বছর বয়সী শিশুর বিশ্বরেকর্ড
    পাঁচ বছর বয়সী শিশুর বিশ্বরেকর্ড

    অবিশ্বাস্য এ রেকর্ড গড়ার পর তার বাবা লাইয়েজেং তাকে ঈগল বালক হিসেবে আখ্যা দিয়েছেন। শুধু তাই নয়, গত বছর দুদু নিউইয়র্কের তুষারস্তূপে খালি গায়ে দাঁড়িয়ে থাকে। প্রচণ্ড তুষারপাতে যেখানে মোটা কাপড় নিয়ে প্রাপ্তবয়স্ক লোকজনের পক্ষেই কিছুক্ষণ থাকা সম্ভব নয়, সেখানে দুদু নির্দ্বিধায় খালি গায়ে দাঁড়িয়ে থাকে। তার বাবা তাকে এ কাজে বাধ্য করে। এ দু:সাহসিক কাজের জন্য গত বছর বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে তাকে নিয়ে হইচই শুরু হয়।
    জানা যায়, দুদুর এসব দু:সাহসিক কাজকর্মের মূল প্রেরণা তার বাবা লাইয়েজেং। দুদু একাকী ফ্লাই করার পর তার বাবা তাকে আড়াই লাখ টাকা পুরস্কৃত করেছেন। লাইয়েজেং জানান, ছেলের এ রেকর্ডের স্বীকৃতির জন্য অচিরেই তিনি গিনেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করবেন। লাইয়েজেং সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, ছেলে দুদুর প্রথম আকাশ অভিযান খুবই সফল হয়েছে। সে এতটুকুও ভীত হয়নি।

    তবে চায়নিজ পিপল ডে জানিয়েছে, দুদুর আকাশযাত্রায় উড়োজাহাজে আরেকজন পাইলট ছিলেন, যিনি তাকে নির্দেশনা দিয়েছেন। জানা যায়, লাইয়েজেং ছেলেকে পাইলটদের প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য প্রশিক্ষণ দিয়ে গড়ে তুলছেন।