পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা দুনিয়াঃসিলেট থেকেও দেখা যাবে এই চন্দ্রগ্রহণ

0
1108

আমার সিলেট ডেস্কঃ আজ মঙ্গলবার সৃষ্টির অপরূপ কৌশল মানবজাতির জন্য এক বিশাল নিদর্শন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী হতে চলেছে গোটা দুনিয়া। বিকেল ৪টা ১৬ মিনিট ১৮ সেকেন্ডে পূর্ণ চন্দ্রগ্রহণ হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।সূত্রমতে চন্দ্রগ্রহণ সিলেট থেকেও দেখা যাবে।

এদিকে, পৃথিবীর সব প্রান্তে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, এশিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

চাঁদ, পৃথিবী ও সূর্য যখন একই সরলরেখায় চলে আসে, তখনই চন্দ্রগ্রহণ হয়। এই সময় পৃথিবীর ছায়ার গভীর অংশে প্রবেশ করে চাঁদ। নাসার তরফে জানানো হয়েছে, মঙ্গলবার পৃথিবীর ছায়ার মধ্যে প্রবেশ করবে চাঁদ। এই সময় চাঁদের রং লাল দেখাবে।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার বিকেল ৪টা ১৬ মিনিট ১৮ সেকেন্ডে পূর্ণ গ্রহণ শুরু হবে। গতিপথ হবে যুক্তরাজ্যের হাওয়াই দ্বীপের ওশান ভিউ থেকে দক্ষিণ-পশ্চিম দিকে উত্তর প্রশান্ত মহাসাগরে। কেন্দ্রীয় গ্রহণ হবে বিকেল ৪টা ৫৯ মিনিট ৬ সেকেন্ডে। পূর্ণগ্রহণ থেকে চাঁদের নির্গমন হবে ৫টা ৪২ মিনিটে। রাজধানীসহ বিভাগীয় শহরগুলোতে মঙ্গলবার বিকেল ৫টা ৫ মিনিট থেকে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে রাত ৮টা ২ মিনিট ৪৮ সেকেন্ডে।
এই চন্দ্রগ্রহণ দেখা যাবে সিলেট থেকে ও। সিলেটে ৫টা ৫ মিনিট ৬ সেকেন্ডে থেকে রাত ৭টা ৫০ মিনিট ১২ সেকেন্ড পর্যন্ত চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আবহাওয়া পরিষ্কার থাকলে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে বাংলাদেশ থেকেও। রাজধানীসহ দেশের সকল বিভাগীয় শহরে গ্রহণটি দেখা যাবে এই চন্দ্রগ্রহণ-

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চন্দ্রগ্রহণটি ঢাকা বিভাগীয় শহরে ৫টা ১২ মিনিট ৪৮ সেকেন্ডে শুরু হবে এবং শেষ হবে রাত ৭টা ৫৭ মিনিট ৫৪ সেকেন্ডে।

ময়মনসিংহে ৫টা ১১ মিনিট ১২ সেকেন্ডে শুরু হয়ে শেষ হবে রাত ৭টা ৫৬ মিনিট ১৮ সেকেন্ডে।

চট্রগ্রামে ৫টা ৯ মিনিট ১৮ সেকেন্ডে শুরু এবং শেষ রাত ৭টা ৫৪ মিনিট ২৪ সেকেন্ডে।

সিলেটে শুরু হবে ৫টা ৫ মিনিট ৬ সেকেন্ডে এবং শেষ হবে রাত ৭টা ৫০ মিনিট ১২ সেকেন্ডে।

খুলনায় ৫টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে শুরু হবে এবং শেষ হবে রাত ৮টা ২ মিনিট ৪৮ সেকেন্ডে।

বরিশালে শুরু ৫টা ১৪ মিনিট ২৪ সেকেন্ডে, শেষ রাত ৭টা ৫৯ মিনিট ৩০ সেকেন্ডে।

রাজশাহীতে ৫টা ১৮ মিনিট ৩৬ সেকেন্ডে শুরু হবে এবং শেষ হবে রাত ৮টা ৩ মিনিট ৪২ সেকেন্ডে।

রংপুর বিভাগে ৫টা ১৪ মিনিট ৩০ সেকেন্ডে শুরু হবে এবং শেষ হবে রাত ৮টা ৩৬ সেকেন্ডে।
বিজ্ঞানীদের মতে একটা সময় চাঁদ, সূর্য, পৃথিবী ঘুরতে ঘুরতে এক সরলরেখায় আসে। যখন এই সরলরেখায় পৃথিবী চাঁদ ও সূর্যের মাঝখানে আসে তখন পৃথিবীর ছায়ার জন্য চাঁদে সূর্যের আলো পৌঁছায় না, ফলে চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। অর্থাৎ পৃথিবী পৃষ্ঠের কোনো দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। তখন একে সংক্ষেপে চন্দ্রগ্রহণ বলে। এই সময় পৃথিবী সূর্যকে আংশিক ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে আংশিক দেখা যায় না একে আংশিক চন্দ্রগ্রহণ বলে। আর পৃথিবী সূর্যকে পুরোপুরি ঢেকে নিলে পৃথিবীর জন্য চাঁদকে পুরোপুরি দেখা যায় না তখন এই ঘটনাকে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়।