প্যারিসে বাংলাদেশীদের সুযোগ সুবিধার জন্য মনিটরিংকমিটি

    0
    201

    আমারসিলেট24ডটকম,২১মে,আবুতাহিরঃঅনাবাসী বাংলাদেশীদের সুযোগ সুবিধা দেখভালের জন্য একটি মনিটরিংকমিটি গঠনের উদ্যোগ নিতে যাচ্ছে এনআরবি। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরতঅনাবাসী বাংলাদেশীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের জন্য এ কমিটি কাজকরবে। পাশাপাশি অনাবাসী বাংলাদেশীরা যে সকল দেশে বাস করছেন সে সব দেশেনিজেদের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ থাকতে প্রয়োজনীয় সহায়তা বাড়ানো হবে।

    গতকাল রোববার প্যারিসের একটি মিলনায়তনে অনাবাসী বাংলাদেশীদের সংগঠনএনআরবির চেয়ারপারসন শেকিল চৌধুরী এসব কথা বলেন। ফ্রান্সে নিযুক্তবাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এনআরবি আয়োজিত এমতবিনিময় সভায় প্যারিসে অবস্থানরত বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দ ছাড়াউপস্হিত ছিলেন আয়েবা কোষাধক্ষ্য বৃটেন প্রবাসী মুহিবুর রহমান।

    সভায় বক্তারা প্রবাসীদের কষ্টার্জিত অর্থ সঠিকভাবে বিনিয়োগের ক্ষেত্রপ্রস্তুতের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে ষাটলাখের ও বেশী বাংলাদেশী অবস্থান করছেন। তারা প্রতিবছর হাজার হাজার কোটিটাকা দেশে প্রেরণ করেন। কষ্টার্জিত এ অর্থ বিনিয়োগের যথাযথ ক্ষেত্র নাপাওয়ায় অনেক সময় তা অলাভজনকখাতে বিনিয়োগ করা হয়। একটি সমন্বিত প্রক্রিয়ায়এসব অর্থ বিনিয়োগ করা গেলে দেশের অর্থনীতি আরও শক্তিশালী হতো।

    বক্তরা ফ্রান্সের অবকাঠামোগত অবস্থার সঙ্গে তুলনা করেবলেন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তিখাতে বেশী বিনিয়োগ করলে বাংলাদেশকে একটিমধ্যম আয়ের দেশে পরিণত করা সম্ভব। ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশী শিশুদেরনিজ দেশের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দেয়ার জন্য একটি বাংলাস্কুল চালু করার উদ্যোগ নেয়া দরকার বলে বক্তারা জানান। দুতাবাসগুলোকে আরওবেশী প্রবাসী বান্ধব করা দরকার বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

    সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, ফ্রান্সস্থ বাংলাদেশ দুতাবাস প্রবাসীদের পাশে সব সময় দাড়াবে। এখানে একটিবাংলা স্কুল চালু করে প্রবাসী শিশুদের বাংলা ভাষা, ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গেপরিচয় করিয়ে দেয়ার লক্ষ্যে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রনালয়ে প্রথম শ্রেনী থেকেপঞ্চম শ্রেনী পর্যন্ত পাঠক্রম চেয়ে চিঠি দিয়েছে। দুতাবাস এ বিষয়ে আন্তরিক।প্রবাসে দেশের সম্মান রক্ষা প্রতিটি অনাবাসীর দায়িত্ব উল্লেখ করেরাষ্ট্রদূত সবাইকে এক সাথে কাজ করার আহবান জানান।