প্রতিরোধমূলক স্বাস্থ্য-ব্যবস্থাপনা রাষ্ট্রের উপরমহল থেকেই দূর্বল

    0
    241

    আমারসিলেট24ডটকম,১২জানুয়ারী,আলী হোসেন রাজনঃ সৃজন সামাজিক উন্নয়ন সংস্থা রাজনগর মৌলভীবাজার এর আয়োজনে ১২ই জানুয়ারী সকাল ১১টায“রোগ-প্রতিরোধে বাংলাদেশের স্বাস্থ ব্যবস্থাপনাকে প্রতিপাদ্য বিষয় করে তারাপাশা কলেজ মিলনায়তনে হেপটাইটিস-বি,র ভ্যাকসিনেসন,সমাজসেবী আলহাজ্ব মো: ফয়জুল হক সাহেবের সম্বর্ধনা ও সেমিনার অনুষ্ঠিত হয়।

    রাজনগরের কামারচাক ইউনিয়নের চেয়ারম্যান ও সৃজনের সভাপতি জনাব মোঃ নজমুল হক সেলিমের সভাপতিত্বে এবং সৃজনের সম্পাদক রোগ-তত্ত্ব প্রযুক্তিবিদ মোঃ খছরু মিয়া চৌধুরীর সঞ্চালনায় লিখিত প্রবন্ধ পাঠ করেন সৃজনের স্বাস্থ্য ও পরিবেশ সম্পাদক ডাঃ রাজীব দাশ। মূল প্রবন্ধের আলোকে আলোচনায় অংশ নেন সিলেট কৃষিবিশ্ববিদালয়ের সয়েল সায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল কাশেম, শাবিপ্রবির পরিটিক্যাল স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক জায়েদা শারমিন, অধ্যাপক ডাঃ এ.কে জিল্লুল হক, ডাঃ পার্থ সারখি দত্ত, অধ্যক্ষ জিরাল উদ্দিন আহমদ, অধ্যক্ষ মোঃ ইকবাল, সম্বর্ধিত অতিথি মোঃ ফয়জুল হক, বাস্বাবিমাকএ’র জেলা সভাপতি আব্দুল আহাদ চৌধুরী সৃজনের সহসভাপতি মোঃ আব্দুল আতিক সহ অন্যান্য শ্রেণি-পেশার অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন ।

    বক্তারা বলেন যে দেশে ফি-বছর ৪৫ লাখ মানুষ খাদ্যের বিষক্রিয়ায় আক্রান্ত হচ্ছে, পরিবেশ দূষণের স্বীকার কোটি-কোটি মানুষ। যাদের টাকা আছে তারা থাইল্যান্ডের বামরুনগ্রাদ, আমেরিকা, ইন্ডিয়ায় গিয়ে চিকিৎসা নিচ্ছেন আর গরীবেরা দেশে বীনা-চিকিৎসায় মারা যেতে বাধ্য হচ্ছেন। বাজারে এমন কোন খাদ্যপণ্য নেই যেটাকে গ্যারান্টি দিয়ে ভেজালমুক্ত বলা যাবে।

    পরিবেশের জন্য ক্ষতিকর, জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি এরকম বিধ্বংসী তৎপরতা প্রতিনিয়তই আপনার চোখে পড়বে। তা দেখার কেই নেই, নিয়ন্ত্রণ বা প্রতিরোধের ব্যবস্থা নেই এ যেন আজব দেশে বসবাস করছি আমরা।