প্রত্যাশিত তৃতীয় প্রজন্মের থ্রিজি কৌতূহল

    0
    219

    আমারসিলেট 24ডটকম , ২১সেপ্টেম্বর  : বহুল আলোচিত ও প্রত্যাশিত তৃতীয় প্রজন্মের থ্রিজি ইন্টারনেট ব্যবস্থা নিয়ে সবার মধ্যে কৌতূহল ও আগ্রহ দেখা যাচ্ছে।এরই মধ্যে ব্রডব্যান্ড সার্ভিস এবং ওয়্যারলেস ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গুলো বাড়িয়েছে তাদের ইন্টারনেটের গতি।আগের চেয়ে দ্রুতগতির ইন্টারনেট মানেই কি থ্রিজি ? এমনটা কখনোই নয়,সাধারণত থ্রিজি ইন্টারনেট সংযোগে প্রতি সেকেন্ডে সর্বনিম্ন ৫.৮ মেগাবাইট এবং সর্বোচ্চ ১৪.৪ মেগাবাইট হারে গতি সরবরাহ করা হয়ে থাকে।

    তবে কাঙ্ক্ষিত থ্রিজির গতি ওয়্যারলেস মডেম ব্যবহারকারীরা নাও পেতে পারেন। কারণ ওয়্যারলেস সংযোগে ডাটা নানা ভাগে বিভক্ত হওয়ায় গতি কিছুটা কমে যায়।থ্রিজি সংযোগে সাধারণত ডাউনলোড স্পিড প্রতি সেকেন্ডে ১৪৪ থেকে ২০০ কিলোবাইট পর্যন্ত হয়ে থাকে। তাই নিজ ইন্টারনেট সংযোগটির গতি যাচাই করে দেখার প্রয়োজন অনুভব হতেই পারে যে কারও।

    তবে কম্পিউটার বা স্মার্টফোনে ইন্টারনেটের গতি পরিমাপের জন্য স্বয়ংক্রিয় কোনো পৃথক অপশন না থাকায় থার্ড পার্টি সফটওয়্যার বা অ্যাপসের সাহায্যের প্রয়োজন হয়।ইচ্ছা করলে, অ্যান্ড্রয়েড, উইন্ডোজ বা আইওএস অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনসহ কম্পিউটার বা ল্যাপটপে ব্রডব্যান্ড ও ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ ব্যবহারকারীরা পৃথক সফটওয়্যার ও অ্যাপসের সাহায্যে ইন্টারনেটের গতি জেনে নিতে পারেন।