প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয়েই চুরির ঘটনা

    0
    198

    আমারসিলেট24ডটকম,০ডিসেম্বরঃ এবার প্রশাসনের কেন্দ্রবিন্দু খোদ সচিবালয়ে চুরির ঘটনা ঘটেছে। আর বেশকিছু ফাইফপত্রসহ দুই চোরকে হাতেনাতে আটক করা হয়েছে। ১৮ দলীয় জোটের টানা সপ্তাহব্যাপী অবরোধ চলাকালে মঙ্গলবার দুপুরের সচিবালয় থেকে নথিপত্র নিয়ে পালানোর সময় একটি মাইক্রোবাস আটক করেছে পুলিশ। এ মাক্রোবাস থেকে কয়েকটি সেতুর নকশাসহ বিভিন্ন সড়কের মানচিত্র উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় অর্থ মন্ত্রণালয়ের সাবেক গাড়ি চালক রুস্তম আলী হাওলাদার (৬৫) এবং সচিবালয়ের পরিচ্ছন্নতাকর্মী মো. সোহেলকে (৪৫) আটক করেছে পুলিশ। সচিবালয়ে দায়িত্বরত পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. মশিউর রহমান এবিনিউকে এ খবর নিশ্চিত করেছেন।
    প্রত্যক্ষদর্শীরা জানান, আজ মঙ্গলবার বেলা ১টার দিকে সচিবালয়ের ভেতর থেকে একটি মাইক্রোবাসকে দ্রুত বেরিয়ে যেতে দেখে সন্দেহ হওয়ায় পুলিশ এটিকে থামার সংকেত দেয়। কিন্তু চালক গাড়ি না থামিয়ে দ্রুত তিন নম্বর গেট দিয়ে বেরিয়ে যায়। পরে পুলিশ ধাওয়া করে হাইকোর্ট এলাকা থেকে চালকসহ মাইক্রোটি আটক করে সচিবালয়ে নিয়ে আসে।
    মশিউর রহমান জানান, মাইক্রোবাসের ভেতরে বেশ কিছু কার্পেট ছিল। তার ভেতরে ছিল বিভিন্ন মন্ত্রণালয়ের বেশ কিছু ফাইলপত্র। তিনি বলেন, গাড়িতে পাওয়া ফাইলের মধ্যে ভূমি, যোগাযোগ, রেল ও সংস্থাপন মন্ত্রণালয়ের বেশ কিছু নথি ছিল। এর মধ্যে আবার ১৯৯৩ থেকে ২০০৬ সাল পর্যন্ত ভূমি মন্ত্রণালয় থেকে জমি অধিগ্রহণের অনেকগুলো নথিও পাওয়া গেছে। এসব নথির মধ্যে বাবু বাজার ব্রিজের নকশাসহ বিভিন্ন সড়কের ম্যাপও পাওয়া গেছে বলেও জানান তিনি। তিনি আরো বলেন, এসব কাগজ বের করার নিয়ম নেই। তার দরকার হওয়ারও কথা নয়।
    সচিবালয়ের দায়িত্বে থাকা একজন পুলিশ কর্মকর্তা জানান, রুস্তম আলী হাওলাদার তিন বছর আগে অবসরে যান। আজ তিনি নকল পরিচয়পত্র নিয়ে সচিবালয়ে এসেছিলেন। এছাড়া সচিবালয়ের গেটে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশ কর্মকর্তারা জানান, আটক দুজনকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে পর আদালতে সোপর্দ করা হবে। কেন এসব নথি সচিবালয় থেকে চুরি করা হচ্ছিল তা জানা খুবই জরুরি বলেও তারা মনে করেন।