ফাঁসির প্রতিবাদে চট্টগ্রামসহ তিন জেলায় বিএনপির হরতাল চলছে

    0
    284

    আমারসিলেট 24ডটকম,০২অক্টোবর:মানবতা বিরোধী মামলায় সালাউদ্দিন কাদেরের ফাঁসির আদেশের প্রতিবাদে চট্টগ্রামসহ তিন জেলায় বিএনপির হরতাল চলছে। চট্টগ্রাম মহানগর বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বুধবার চট্টগ্রাম বান্দরবান ও রাঙ্গামাটি জেলায় সকাল-সন্ধ্যা এ হরতাল আহ্বান করা হয়। এদিকে হরতালকে ঘিরে রাতে নগরী ও জেলায় গাড়িতে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে হরতাল সমর্থকরা। তবে বুধবারের হরতালে ভাঙচুর, হামলাসহ যে কোনো ধরণের নাশকতা এড়াতে নগরী ও জেলাতে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জেলা পুলিশ সূত্রে জানা গেছে।

    হরতালে বন্দরনগরী থেকে দূরপাল্লার বাস বন্ধ থাকলেও শহরের ভেতরে যানবাহন চলাচল স্বাভাবিক। তবে জেলার ফটিকছড়ির ব্রাহ্মণহাটের রাস্তার মাথা, নাজিরহাট, বারৈয়ার হাট নতুন ব্রিজ এলাকায় মঙ্গলবার রাতে অন্তত ২০টির মতো যানবাহন ভাঙচুর করেছে সালাউদ্দিন কাদের চৌধুরী সমর্থকরা। এছাড়া নগরীতেও রাতে কয়েকটি গাড়িতে আগুন ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে হরতাল সমর্থকরা।এ হরতালকে ঘিরে নগর জুড়ে ২ হাজার অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালন করছে বলে জানিয়েছেন নগর পুলিশের এডিসি হারুণ অর রশিদ। এছাড়া যে কোনো ধরণের নাশকতা কঠোরভাবে দমন করবে আইনশৃঙ্খলা বাহিনী।

    চট্টগ্রাম উত্তর জেলা বিএনপি নেতা ও রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান আবু মো. হাসনাত জানান, হরতালে উত্তর চট্টগ্রামের বিভিন্ন এলাকায় শক্ত প্রতিরোধ গড়ে তোলা হবে সকাল থেকে নেতাকর্মীরা রাস্তায়  থাকবে। চট্টগ্রাম ছাড়াও রাঙ্গামাটি ও বান্দরবানে সকাল সন্ধ্যা হরতাল পালিত হবে বলে বিএনপি খবরে জানা যায় ।এদিকে বান্দর বনের  হরতাল সমর্থকদের তেমন কোনো তৎপরতা দেখা না গেলেও বান্দরবানে পিকেটিং ও মিছিল করেছে জেলা বিএনপি। এ জেলায় সকাল ৬টায় বিএনপির জেলা সহ-সভাপতি অধ্যাপক ওসমান গনির নেতৃত্বে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে মিছিল করেন এবং যান চলাচলে বাধা দেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

    এদিকে হরতালে নাশকতা ঠেকাতে পুলিশ সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান বান্দরবান গোয়েন্দা পুলিশের এসআই আনিছুর রহমান। রাঙ্গামাটিতে  হরতালের সমর্থনে ও সালাউদ্দিন কাদের চৌধুরীর মুক্তির দাবীতে রাঙামাটি শহরে খন্ড খন্ড মিছিল বের করে বিএনপিরর নেতাকর্মীরা। আজ সকালে রাঙামাটি শহরের রিজার্ভ বাজার, তবরছড়ি, বনরূপাসহ বিভিন্ন স্থানে পিকেটিং করতে দেখা গেছে নেতা কর্মীদের। রাঙ্গামাটি শহরে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ছেড়ে যায়নি দুরপাল্লার যানবাহন ও লঞ্চ।

    আজ রাঙামাটি শহরে হাট বারের দিন থাকায় বেকায়দায় পড়েছে পাহাড়ী বিক্রেতা ও ক্রেতারা। উল্লেখ্য, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও চট্টগ্রাম থেকে ছয় বার নির্বাচিত সংসদ সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে ট্রাইব্যুনালে দেয়া ফাঁসির রায়ের প্রতিবাদে মঙ্গলবার দুপুরে এক সমাবেশ থেকে দলের মহানগর শাখার সাধারণ সম্পাদক এ হরতাল কর্মসূচি ঘোষণা দেন।