বাংলাদেশের বিজ্ঞানীরা দেশী পাটের জীবন রহস্য উন্মোচন করেছেন

    0
    256

    আমার সিলেট ২৪.কম, ১৯ আগস্ট : বাংলাদেশের বিজ্ঞানীরা দেশী পাটের জীবন রহস্যও উন্মোচন করেছেন। গতকাল রবিবার বিকেলে রাজধানীর গণভবনে এক সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। তিনি বলেন, দেশি পাটের জন্মরহস্য আবিষ্কার করেছেন আমাদের বিজ্ঞানীরা- এর ফলে দেশি পাট আরো উন্নত হবে। এ সময় বিজ্ঞানী ড. মাকসুদুর রহমান এটি আবিষ্কার করেছেন বলে জানিয়ে তাকে ধন্যবাদ জানান তিনি। তিনি বলেন, এরআগে বিজ্ঞানীরা তোষা পাটের জন্মরহস্য উন্মোচন করেন। এবার দেশি পাটেরও জন্মরহস্য আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। তিনি আরো বলেন, সোনালী আঁশ দেশের মানুষের জীবনে সোনালী হাসি ফিরিয়ে আনবে। এ সময় বিজ্ঞানী ড. মাকসুদুর রহমান ও কৃষিন্ত্রী মতিয়া চৌধুরী প্রধানমন্ত্রীর পাশে ছিলেন।
    প্রধানমন্ত্রী বলেন, পাট বাংলাদেশের সোনালি আঁশ। এ পাটই ছিল এক সময় বাংলাদেশের বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান খাত। কিন্তু বিগত বিএনপি সরকার দেশের বৃহত্তম পাটকল আদমজী জুটমিলসহ বেশ কয়েকটি পাটকল বন্ধ করে দেয় আমরা ক্ষমতায় আসার পর বেশ কয়েকটি পাটকল আবার চালু হয়েছে। তিনি বলেন, আমি ২০১০ সালের ১৬ জুন জাতীয় সংসদে পাট গবেষণার সাফল্য নিয়ে একটি ঘোষণা দিয়েছিলাম। বাংলাদেশের বিজ্ঞানীরা তোষা পাটের জীবনরহস্য উন্মোচন করেছে। বাকি ছিল দেশি পাটের জীবনরহস্য উন্মোচন সেটাও তারা করেছে।
    প্রধানমন্ত্রী বলেন , ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর আমি জানিয়েছিলাম, আমাদের বিজ্ঞানীরা পাটের এক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া আবিষ্কার করেছেন। এ আবিষ্কার পাটের উৎপাদন অনেক বাড়িয়ে দেবে। তিনি বলেন, সে সময় আমি আশা প্রকাশ করে বলেছিলাম, তোষা পাটের সঙ্গে দেশি পাটের জীবনরহস্যও উন্মোচন করবেন আমাদের বিজ্ঞানীরা। এর মাধ্যমে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। এরই ধারাবাহিকতায় আমাদের দেশের বিজ্ঞানীরা এবার দেশি পাটের জেনম সিকুয়েন্স (জীবনরহস্য) উন্মোচন করেছেন।