বাংলাদেশের রাজনীতিতে আবারও সক্রিয় ডব্লিউ মজিনা

    0
    251

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবর বাংলাদেশের রাজনীতিতে আবারও সক্রিয় হয়ে উঠেছেন ড্যান ডব্লিউ মজিনা। সম্প্রতি বাংলাদেশের আসন্ন নির্বাচন ও রাজনীতির ভবিষ্যৎ নিয়ে কথা বলতে মজিনা ভারত সফর করেছেন। মজিনা একই উদ্দেশ্যে আঞ্চলিক পরাশক্তি চীনে যাচ্ছেন। বাংলাদেশের দায়িত্ব পালনের শুরু থেকেই নানান বৈঠক ও যথেচ্ছ বক্তব্যের কারণে ড্যান ডাব্লিউ মজিনা এরই মধ্যে বাংলাদেশে দারুণ আলোচিত ব্যক্তিতে পরিণত হয়েছে।মজিনার অনেক কর্মকাণ্ডকেই সন্দেহের চোখেও দেখেন বাংলাদেশের অনেকেই।

    মার্চে বাংলাদেশ থেকে চলে যাওয়ার ব্যাপারটি প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছিল মজিনার।পরিস্থিতি সামলে উঠে মজিনা আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠান পর্যন্ত বাংলাদেশে থাকছেন বলে বিভিন্ন মাধ্যম নিশ্চিত করেছে । নির্বাচনকে কেন্দ্র করে মজিনার তৎপরতার অংশ হিসেবেই তিনি চীন ও ভারতে গিয়েছেন বলে অনুমান করা হচ্ছে ।

    মজিনার ভারত সফর প্রসঙ্গে বলা হয়, তিনি বাংলাদেশের বিদ্যমান পরিস্থিতি বুঝতে ও বোঝাতে ভারত সফর করেছেন।মূলত বাংলাদেশে হেফাজতে ইসলামসহ উগ্র ইসলামপন্থীদের উত্থান নিয়েই তিনি ভারতের মনোভাব জানতে ভারত গিয়েছিলেন বলে অনেকের ধারনা। একই প্রসঙ্গে তিনি চীনে ও যুক্তরাষ্ট্রের মনোভাব জানাতে যাচ্ছেন।বিশ্লেষকরা বলছেন, আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্র চাইছে, ভারত-চীনও যুক্তরাষ্ট্রের সমান্তরালেই বাংলাদেশ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হোক।

    পরিসংখ্যানে দেখা যায়,মজিনা যে সব দেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন সেসব দেশে রাজনৈতিক সংঘাত যেমন বেড়েছে তেমনি ওই সব দেশ সব পক্ষের কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানেও ব্যর্থ হয়েছে। বাংলাদেশে যখন স্বাধীনতা যুদ্ধ চলছিল ড্যান ডব্লিউ মজিনা, ২২ বছর বয়সে, ফোর-এইচ নামের একটি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের হয়ে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচীর আওতায় নেপালে এসেছিলেন। এই উপমহাদেশের জন্য তখন থেকেই তৈরি হতে থাকেন মজিনা।