বাবর-৩৭৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্মোচন করবে ইরান

    0
    262

    ইসলামি প্রজাতন্ত্র ইরান আগামী সপ্তাহে দেশীয় প্রযুক্তিতে তৈরি বাবর-৩৭৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্মোচন করবে। এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ইরানি এস-৩০০ হিসেবে পরিচিত।

    এ ব্যবস্থা উন্মোচন করার পর আনুষ্ঠানিকভাবে সামরিক বাহিনীতে যুক্ত করা হবে। ইরানি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল কাসেম তকিজাদেহ শুক্রবার এসব তথ্য জাানিয়েছেন।

    ইরানে আগামী ২২ আগস্ট জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবস উদযাপিত হবে। তার আগে দক্ষিণাঞ্চলীয় শিরাজ নগরীতে জুমা নামাজে সমবেত মুসল্লিদের উদ্দেশে জেনারেল তকিজাদেহ এ ঘোষণা দিলেন। তিনি জানান, আগামী সপ্তাহে নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্মোচন করা হবে।

    সক্ষমতার দিক দিয়ে এ ব্যবস্থা রাশিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার চেয়েও উন্নত বলে ইরানি কর্মকর্তারা জানিয়েছেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা আগেই জানিয়েছেন, বাবর-৩৭৩ ব্যবস্থা নিয়ে কয়েক দফা সফল পরীক্ষা চালানো হয়েছে। জেনারেল তকিজাদেহ বলেন, নতুন এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পূর্ণরূপে দেশীয়ভাবে তৈরি এবং এটি সারা বিশ্বের কাছে ইরানের সামরিক সক্ষমতা তুলে ধরবে। এটি আমেরিকা ও রাশিয়ার একই ধরনের ব্যবস্থার চেয়ে লাঞ্চার, রাডার ও ক্ষেপণাস্ত্রসহ অনেক দিক দিয় ভিন্নতর।পার্সটুডে