বিএনপির টানা ৬০ ঘণ্টার হরতাল শুরু

    0
    245

    আমার সিলেট  24 ডটকম,০৪নভেম্বরঃ আজ সোমবার ভোর ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সারাদেশে আবারও টানা হরতাল শুরু বিএনপি নেতৃত্বাধীন জোটের ।  সংলাপে সরকারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলে গত শনিবার নতুন এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম । গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে জোটের মহাসচিব পর্যায়ের বৈঠকের পর সংবাদ সম্মেলনে হরতালের এ ঘোষণা দেন। বিএনপি সূত্র জানায়, হরতালের তিন দিনের মধ্যে নির্বাচনকালীন সরকার নিয়ে সংকট নিরসনের উদ্যোগ না নিলে আবারও হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি দেবে ।

    গত অক্টোবর টানা ৬০ ঘণ্টার হরতাল শেষে আবার তিন দিনের হরতালে যাচ্ছে বিরোধী জোট। ওই হরতালে সহিংসতায় অন্তত ২০জন নিহত হয়। আজ ৪, ও ৬ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা ছিল  যাতে অংশ নিচ্ছে ২১ লাখ শিক্ষার্থী। পরীক্ষার সময় হরতাল না দেওয়ার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।৬০ ঘণ্টা হরতাল নিয়ে বিএনপি ও ১৮ দলীয় জোটের মধ্যে কিছুটা মতবিরোধ সৃষ্টি হয়। নতুন কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিতে আহূত বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে নানা যুক্তি দিয়ে বেশিরভাগ সদস্য অবরোধ ও সিনিয়র সদস্যরা হরতাল এবং ১৮ দলীয় জোটের শীর্ষ নেতাদের বেশিরভাগই হরতালের পক্ষে মত দেন। তবে বিরোধীদলীয় নেতার ওপরই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব দেওয়া হয়।

    আজ ৪ ও ৬ নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষা হরতালের আওতামুক্ত থাকবে কি-না জানতে চাইলে ফখরুল বলেছেন, কী কী আওতামুক্ত থাকবে, তা তো আগেই জানানো হয়েছে। কোনো সংশোধনী থাকলে পরে আমরা  জানাব।সংবাদ সম্মেলনে জানানো হয়, সংবাদপত্র ও গণমাধ্যমের সব রকমের যানবাহন, অ্যাম্বুলেন্স, ফায়ার ব্রিগেডের গাড়ি ও হাজিদের যানবাহন হরতালের আওতামুক্ত থাকবে।