বিজিবি এবং বিএসএফের মহাপরিচালক পর্যায়ের সম্মেলন

    0
    309

    আমারসিলেট 24ডটকম , সেপ্টেম্বর  : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের আনুষ্ঠানিক সম্মেলন আজ  সকাল ১০টায় পিলখানায় বিজিবি সদর দফতরে শুরু হয়েছে । এর আগে সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে বিএসএফ মহাপরিচালক সুভাষ যোশীর নেতৃত্বে ২০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল গতকাল শনিবার ঢাকায় পৌঁছে। সম্মেলনে ১৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ।
    সম্মেলনের শুরুতে বিজিবির ডিজি বলেন, সীমান্ত এলাকায় বাংলাদেশি হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মানব ও মাদক পাচার, চোরাচালান প্রতিরোধ, উন্নয়ন অবকাঠামো নির্মাণসহ সীমান্ত ব্যবস্থাপনার নানা বিষয় নিয়ে আলোচনা হবে। কীভাবে দুই পক্ষ পারস্পরিক সহযোগিতার মাধ্যমে নিজেদের আস্থা ও বন্ধুত্ব জোরদার করতে পারে, সে বিষয়ে আলোচনা হবে।
    সম্মেলনের আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের হত্যা, গুলি, অপহরণ, নির্যাতন বন্ধ করা, সীমান্তের অপর প্রান্ত থেকে বাংলাদেশে মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান বন্ধ করা, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, পুর্বানুমোদিত উন্নয়ন কাজে প্রতিবন্ধকতা এবং আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে অননুমোদিত নির্মাণ কাজ বন্ধ ইত্যাদি।