বিমূতি-বিদর্শন ভাবনা কেন্দ্রসহ রামুর ১৯ বৌদ্ধবিহার উদ্বোধন করলেন শেখ হাসিনা

    0
    251

    আমারসিলেটটোয়েন্টিফোর.কম ০৩ সেপ্টেম্বর  : কক্সবাজারের রামুতে নবনির্মিত ও সংস্কার করা বিমূতি-বিদর্শন ভাবনা কেন্দ্রসহ রামুর ১৯ বৌদ্ধবিহার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার বেলা ১১টা ৪০ মিনিটের দিকে ডিজিটাল সুইচ টিপে তিনি এ বৌদ্ধবিহার উদ্বোধন করেন। এর আগে সকাল ১১টা ২০মিনিটে তিনি রামু উপজেলার কাউয়ারঘোপ-ফতেখাঁরকুল ইউনিয়নের মধ্যভাগে নির্মিত অস্থায়ী হ্যালিপ্যাডে অবতরণ করেন। এরপর সেখান থেকে গাড়ি যোগে তিনি উত্তর মিঠাছড়ি বিমূতি-বিদর্শন ভাবনা কেন্দ্রে পৌঁছান।সেখানে প্রায় দেড় ঘন্টা অবস্থান শেষে তিনি উখিয়ার ইনানীর উদ্দেশ্যে রওনা হন বলে জানা গেছে।

    সাম্প্রদায়িক সন্ত্রাসে গত বছরের ২৯ সেপ্টেম্বর ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল সমুদ্রতীরবর্তী জেলা কক্সবাজারের রামু ও উখিয়া উপজেলার বৌদ্ধ বসতি। বসত ঘরের পাশাপাশি পুড়িয়ে দেয়া হয় বৌদ্ধদের প্রার্থনাস্থলও। সরকারের উদ্যোগে বৌদ্ধ বিহার ও বসতিগুলো পুনর্র্নিমাণ করা হয়েছে। এর তত্ত্বাবধানে ছিল সেনাবাহিনী। সেনাবাহিনীর ১৭ ইসিবির (প্রকৌশল ব্যাটালিয়নের) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জুলফিকার রহমান জানান, ১২টি বৌদ্ধ বিহার নির্মাণের জন্য সরকারের পক্ষ থেকে প্রায় ১২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।
    এর আগে আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারে করে রামু এসে পৌঁছান। তিনি রামু উপজেলার রাবার বাগান সংলগ্ন হেলিপ্যাডে অবতরণ করেন। তিনি দুপুরে নামায ও খাবার শেষে বেলা আড়াই টার দিকে হেলিকপ্টারে উখিয়া যান। এরপর আজ বিকেলে উখিয়া হাইস্কুল মাঠে জনসভা স্থলে পৌঁছে সেখানে ৭টি বৌদ্ধ বিহারসহ ১৬টি নতুন ভবন ও উন্নয়ন কাজের উদ্বোধন করবেন। একই সঙ্গে তিনি ৩৮টি নতুন প্রকল্পের উদ্বোধন করবেন।
    প্রকল্পগুলো হলো- ধলঘাটা হোসাইনিয়া বদরুল উলুম মাদ্রাসা মহেশখালী, ইমাম আবু হানিফা (র.) একাডেমী দাখিল মাদ্রাসা কুতুবদিয়া, তেতৈয়া তাফীমূল কোরান আলিম মাদ্রাসা কক্সবাজার সদর, হযরত ফাতেমা (রাঃ) বালিকা মাদ্রাসা চকরিয়া, আদর্শ মহিলা কামিল মাদ্রাসা কক্সবাজার, চকরিয়া উম্মাহাতুল মোমেনীন মাদ্রাসা, ভোমরিয়া ঘোনা হাজী শফিক ইসলামীয়া দাখিল মাদ্রাসা কক্সবাজার সদর, রাজাখালী বিইউআই ফাযিল মাদ্রাসা পেকুয়া, কক্সবাজার সিটি কলেজ ভবন, পেকুয়া আদর্শ মহিলা দাখিল মাদ্রাসা, মাদ্রাসা-এ- তৈয়বিয়া তাহেরিয়া সুন্নিয়া দাখিল মাদ্রসা কক্সবাজার, রামু মডেল খিজারী উচ্চ বিদ্যালয়।
    এছাড়া ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন কক্সবাজার, রামু ফায়ার সার্ভিস ষ্টেশন, কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিস, কাটাখালী রওজাতুন্নবী (স.) দাখিল মাদ্রাসা টেকনাফ, কক্সবাজার জেলা সার্ভার ষ্টেশন, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ কর্তৃক কক্সবাজার সরকারী জমিতে আঞ্চলিক আবাসিক প্লট ভবন নির্মাণ, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ ভবন উখিয়া, বাহারছড়া তাফহীমূল কোরান দাখিল মাদ্রাসা কক্সবাজার, টেকনাফ ফায়ার সার্ভিস ষ্টেশন উদ্বোধন করেবেন।
    এ সময় শেখ কামাল আন্তজাতিক ক্রিকেট ষ্টেটিডিয়াম কমপ্লেক্স কক্সবাজার, চৌফলদন্ডী সেতু, টেকনাফ মডেল থানা সার্ভিস ডেলিভারী সেন্টার, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট রামু, সংস্কারকৃত পাইন্যাশিয়া বৌদ্ধ কল্যান পরিষদ উখিয়া, সংস্কারকৃত রেজারকুল সদ্ধর্ম বিকাশ বৌদ্ধ বিহার উখিয়া, চিরিঙ্গা খাদ্য গুদাম চকরিয়া, চকরিয়া সাব-রেজিষ্ট্রার অফিস ভবন, পুণঃ নির্মিত উত্তর বিল বৌদ্ধ বিহার উখিয়া, পুণঃ নির্মিত প্রজ্ঞামিত্র মহারত্ম সার্বজনীন বৌদ্ধ বিহার উখিয়া উদ্বোধন করবেন।
    এছাড়াও তিনি জেলা মুক্তিযোদ্ধ কমপ্লেক্স কক্সবাজার, পুণঃ নির্মিত পশ্চিম রত্ম শাসনতীর্থ সুদর্শণ বৌদ্ধ বিহার উখিয়া, প্রশিক্ষণ একাডেমী বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কক্সবাজার, পুর্ণ:নির্মিত রাজাপালং জাদি বৌদ্ধ বিহার উখিয়া, ইউস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলায়েড সায়েন্স কক্সবাজার, দীপাংকুর বৌদ্ধ বিহার মরিচ্যা উখিয়া, জাতীয় সমুদ্র গবেষণা ইউস্টিটিউট কক্সবাজার উদ্বোধন করবেন বলে জানা গেছে।