বিশৃঙ্খলা না করার জন্য শ্রমিকদের প্রতি :প্রধানমন্ত্রী

    1
    210

    আমারসিলেট 24ডটকম,১০অক্টোবর:কারও প্ররোচণায় কোন কারখানায় বিশৃঙ্খলা না করার জন্য শ্রমিকদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী । বৃহস্পতিবার পোশাক খাতের সবচেযে বড় প্রদর্শনী বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইল এক্সপোজিশন (বাটেক্সপো) মেলার উদ্বোধনী বক্তব্যে শেখ হাসিনা বলেন, এ খাত নিয়ে ষড়যন্ত্র চলছে। আপনারা যাতে এক সঙ্গে কাজ করতে না পারেন তার তেঁতুলতত্ব দেওয়া হচ্ছে, বিরোধীদলীয় নেত্রীও সমর্থন দিয়েছেন। আপনারা  ঐক্যবদ্ধ থাকুন, শৃঙ্খল থাকুন, সরকার আপনাদের সহযোগিতা দেবে। কোন তত্ত্বই কাজে আসবে না।রাজধানীর প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে ৩ দিনব্যাপী ২৪তম এই মেলার আয়োজন করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।এ বছর মেলায় ৮০টি স্টল বরাদ্দ রাখা হয়েছে।

    এরমধ্যে বিজিএমইএ সদস্যদের স্টল থাকছে ২১টি (যার ৬টি ওভেন, ১০টি নিট, ৫টি সুয়েটার)। এ ছাড়া গার্মেন্টস এক্সেসরিজ, গার্মেন্টস ফেব্রিক্স, গার্মেন্টস টেকনলোজি, নিউ ইনোভেশন কোম্পানি, সার্ভিস প্রোভাইডার্স, স্পন্সর ও কো-স্পন্সর এবং অন্যান্য স্টল থাকবে। ১৯৮৯ সাল থেকে বিজিএমইএর উদ্যোগে এ মেলার আয়োজন হয়ে আসছে।শ্রমিকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী আরও বলেন, সাধারণত ৫ বছর পর মজুরি বোর্ড গঠন হয়ে থাকে। কিন্তু আমরা এ বছরই মজুরি বোর্ড গঠন করেছি এবং কমিটি কাজ করছে। শ্রমিকদের রেশনিং চালু রয়েছে।

    কারখানা মালিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব বাজারে বাংলাদেশ পোশাক অনেক পপুলার। বাজার ধরে রাখতে সকলকে আন্তরিক হয়ে কাজ করতে হবে। সরকার শুল্কমুক্ত রফতানি অব্যাহত রাখতে কাজ করছে। আমরা নতুন নতুন দূতাবাস ও কর্পোরেট অফিস করছি, যাতে নতুন বাজার সৃষ্টি হয়। মালিক-শ্রমিক ঐক্যবদ্ধ থাকুন, সরকার পাশে থাকবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পোশাক খাতে দুর্ঘটনা চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে। দুর্ঘটনা রোধে আমরা ব্যবস্থা নিয়েছি। ফায়ার সার্ভিস আধুনিকায়ণ করা হয়েছে। ১৮ হাজার ভলানটিআরকে প্রশিক্ষণ দিয়েছি। যেকোনো দুর্ঘটনায় আওয়ামী লীগ সরকার সহযোগিতার হাত বাড়িয়ে দেয়।

    ব্যাংক সুদের হার অনেক বেশি বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, এতো ব্যাংক সুদের হার আমাদের দুর্ভাগ্য, অর্থমন্ত্রী বিদেশ যাওয়া আগে আমার সঙ্গে কথা হয়েছে, বাংলাদেশ ব্যাংকও কাজ করছে। ইনশাল্লাহ ব্যাংক সুদ হার কমাতে সক্ষম হবো। যারা ব্যবসা করেন এবং সুদ ও বাড়ান এটা নিয়ন্ত্রণ থাকা দরকার।