বিশ্বব্যাপী বেকারত্বের প্রকোপ কমাতে ১২০ কোটি যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে জাতিসংঘ

    0
    451

    জাতিসংঘ বলেছে, বিশ্বব্যাপী বেকারত্বের প্রকোপ কমাতে ১২০ কোটি যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে হবে।
    এই সংস্থার যুবদূত আহমাদ আল হিন্দাওয়াই বার্তা সংস্থা সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন।

    যুব সম্প্রদায়ের কর্মসংস্থানের ব্যাপারে জাতিসংঘ প্রচেষ্টা চালাবে বলে তিনি উল্লেখ করেন। জর্ডানের এই নাগরিককে গত জানুয়ারি যুবদূত নিয়োগ করেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
    আহমাদ আল হিন্দাওয়াই মনে করেন, বর্তমানে ‘উদ্বেগজনক চ্যালেঞ্জের’ মুখে থাকা যুব-বেকারত্ব কমানো ও কর্মক্ষেত্রে তাঁদের অংশগ্রহণ বাড়ানোর বিষয়ে জোর দিতে হবে। তিনি বলেন, বর্তমানে বিশ্বে সাত কোটি ৪০ লাখের বেশি যুবক বেকার, যাঁদের কোনো প্রশিক্ষণ বা শিক্ষা নেই। এসব যুবক আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আমেরিকার নাগরিক। অন্যদিকে স্পেনসহ ইউরোপের বিভিন্ন দেশেও ৫০ শতাংশের বেশি যুবক বর্তমানে বেকার আছেন।
    ২৯ বছর বয়সী এই যুবদূত বলেন, অনেক দেশের মোট জনসংখ্যার ৭০ শতাংশই হচ্ছে ৩০ বছরের কম বয়সী। তাঁর মতে, এসব যুবককে সঠিকভাবে সুযোগ দেওয়া হলে তাঁরাও অর্থনীতিতে অবদান রাখতে পারেন।
    আল হিন্দাওয়াই বলেন, ‘জাতিসংঘের অবস্থান থেকে আমরা যদি ভবিষ্যতের দিকে তাকাই, তাহলে আগামী ১৫ বছরে বিশ্বে আরও ৫০ কোটি যুবকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।’ এ ক্ষেত্রে দুটি চ্যালেঞ্জ রয়েছে বলে মনে করেন তিনি। চ্যালেঞ্জ দুটি হলো কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও কর্মক্ষেত্রে যুবকদের অংশগ্রহণ বাড়ানো।
    জাতিসংঘের যুবদূত মনে করেন, ভবিষ্যদ্বাণী করতে গেলে দেখা যায় যে কর্মসংস্থানের সুযোগ বাড়াতে কৌশলগত চিন্তা-ভাবনা শুরু না করলে ও যথাযথ অংশীদার না পেলে যুব-বেকারত্বের পরিস্থিতি অনেক ভয়াবহ আকার ধারণ করবে।