বিশ্বের শত প্রভাবশালীর তালিকায় মালালা ইউসুফজাই : আগামী ১২ জুলাই জাতিসংঘে ভাষণ দেবেন

    0
    412

    আগামী ১২ জুলাই জাতিসংঘে ভাষণ দেবে মালালা ইউসুফজাই। নারী শিক্ষায় ভূমিকা রাখার জন্য তালেবান হামলার শিকার কিশোরী মালালা নিউইয়র্কে তার ১৬তম জন্মদিনে ভাষণ দেবেন। জনসম্মুখে এটি হবে তার প্রথম ভাষণ। এদিকে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়ার পর এবার বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির মধ্যে স্থান করে নিয়েছে পাকিস্তানের কিশোরী নারীশিক্ষাকর্মী মালালা ইউসুফজাই। প্রসিদ্ধ টাইম সাময়িকীতে বিশ্বের এ সময়ের সবচেয়ে প্রভাবশালী শত ব্যক্তির নামের তালিকা প্রকাশ করা হয়। এতে অন্যতম প্রভাবশালী হিসেবে স্থান করে নিয়েছে মালালা।
    শুক্রবার ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের দপ্তর থেকে একথা জানানো হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়। বিবৃতিতে, আন্তর্জাতিক শিক্ষা বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ব্রাউন বলেন, মালালা আগামী ১২ জুলাই জাতিসংঘে ভাষণ দেবে।
    গত বছরের ৯ অক্টোবর পাকিস্তানের সোয়াত উপত্যকায় একটি স্কুল বাসে যাওয়ার সময় এক তালেবান বন্দুকধারী মালালাকে খুব কাছ থেকে গুলি করে। ওই হামলায় তিনি মাথায় মারাত্মক আঘাত পাওয়ায় অস্ত্রোপচারের জন্য তাকে ব্রিটেনে নেয়া হয়। সেখানে সে ভালমতো সেরে ওঠার পর গত মাসে ইংল্যান্ডের কেন্দ্রস্থলে বার্মিংহামের স্কুলে ফের পড়াশোনা শুরু করে ।
    ব্রাউন বলেন, মালালা হচ্ছে বিশ্বব্যাপী নারী শিক্ষার প্রকৃত অনুপ্রেরণার প্রতীক। তিনি বলেন, আমি তার সাহসিকতার তারিফ করি। এ ব্যাপারে আমি নিশ্চিত যে, সকল মেয়ে ও সকল ছেলেকে স্কুলে নেয়ার প্রচারণায় সে নেতৃত্ব দিতে পারবে। মালালা মেয়েদের শিক্ষার অধিকারের প্রচারণায় বিশ্বে প্রতীকে পরিণত হয়েছে।