বিশ্ব ইসলামিক ফোরাম সম্মেলনের উদ্দেশ্যে রাষ্ট্রপতি

    0
    243

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবর নবম বিশ্ব ইসলামিক অর্থনৈতিক ফোরাম (ডব্লিউআইইএফ) সম্মেলনে যোগ দিতে ৩ দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার রাতে লন্ডনের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। গত রাত ৯টা ৫ মিনিটে আমিরাত এয়ার লাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি, যুক্তরাজ্যের হাইকমিশনার, মালয়েশিয়ার হাইকমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, পররাষ্ট্র সচিব, তিন বাহিনীর প্রধান, কূটনৈতিক কোরের ডিন এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা রাষ্ট্রপতিকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
    আগামীকাল  মঙ্গলবার রাষ্ট্রপতি এক্সসেলে লন্ডন কনভেনশন সেন্টারে ডাব্লিউআইইএফ’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃব্য রাখবেন। এ সম্মেলনের বাইরে ইসলামিক দেশগুলোর অন্যান্য নেতাদের সাতেও দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে তার। ওই দিনই তিনি লন্ডনে ক্যাপিটাল হিলে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মো. নাজিব তুন আবদুল রাজ্জাকের দেয়া সংবর্ধনা ও নৈশ ভোজ সভায় যোগ দেবেন। মুসলিম দেশগুলোর নেতৃবৃন্দের সাধে এ ভোজ সভায় প্রিন্স চার্লসও যোগ দেবেন।
    এক্সেল লন্ডনে ২৯-৩১ অক্টোবর ডব্লিউআইইএফ অনুষ্ঠিত হবে। এবারের এ সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- ‘পরিবর্তিত বিশ্ব, নতুন সম্পর্ক’। ২০০৫ সালে মালয়েশিয়ার কুয়ালামপুরে ফোরামের যাত্রা শুরু হয়। এর পর ২০০৬ সালে ইসলামাবাদ, ২০০৭ সালে পুনরায় কুয়ালামপুর, ২০০৮ সালে কুয়েত সিটি, ২০০৯ সালে জাকার্তা ২০১০ সালে কুয়ালামপুর ২০১১ সালে কাজাখস্থানের অস্তানা এবং ২০১২ সালে মালয়েশিয়ার জোহর বাহরুতে ডব্লিউআইইএফ;র সম্মেলন অনুষ্ঠিত হয়।
    আগামী ৩০ অক্টোবর বুধবার রাষ্ট্রপতির প্রবাসী বাংলাদেশীদের সঙ্গে এক অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে। এর পর ওই দিন রাতেই ঢাকার উদ্দেশে তিনি লন্ডন ত্যাগ করবেন এবং দুবাইয়ে যাত্রা বিরতি শেষে ৩১ অক্টোবর তার ঢাকা ফেরার কথা রয়েছে। এ সফরে রাষ্ট্রপাতির সঙ্গে তার সহধর্মিনী রাশিদা খানম, তার কার্যালয়ের সচিব এবং বঙ্গভবনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ রয়েছে।