বৃটেনের ওয়েলসে মহান স্বাধীনতা দিবস উদযাপন

    0
    439

    //  মনসুর আহমদ মকিস  // Kardif

    বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ কাউন্টি কাউন্সিলের উদ্যোগে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে ঐতিহ্যবাহী ম্যানসন হাউসে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কার্ডিফের লর্ড মেয়র রাইট অনারেবল ডেরিক মর্গানের সভাপতিত্বে ও কার্ডিফ কাউন্টি কাউন্সিলর আলী আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির ছিলেন বৃটেনে বাংলাদেশের হাই কমিশনার হিজ এক্সলেন্সি মো. মিজারুল কায়েস।
    সাংস্কৃতিক পর্বে কার্ডিফ বাংলা একাডেমির পরিচালক মুনীরা চৌধুরীর ব্যবস্থাপনার নবপ্রজন্মের সন্তানেরা সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানে যুবরাজের মালিক ব্যবসায়ী আনা মিয়ার পক্ষ থেকে খাবার পরিবেশন করা হয়। অনুষ্ঠানে বৃটেনের রানীর প্রতিনিধি লর্ড লুটেনেন্ট ডং পিটার বেক কাউন্সিলর নাইজেল হাওলস, কাউন্সিলর দিলওয়ার আলী, সাংবাদিক মনসুর আহমদ মকিস, সাংবাদিক মোস্তফা সালেহ লিটন, আলহাজ্ব আব্দুল মজিদ, আমিনুর রশিদ, দিলাবর হোসাইন, আলী আকবর, আনা মিয়া, শেখ তাহির উল্ল্যা, এম.এ. মালিক, গোলাম মর্তুজা, ড. সৈয়দ আং লতিফ, মো. মুজিব, হারুন তালুকদার, দিলওয়ার চৌধুরী, এ. সেলিম আহমদসহ রাজনীতিবিদ, ব্যবসায়ী, সাংবাদিক, কমিউনিটি নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক পুরুষ ও মহিলা সহ নবপ্রজন্মের সন্তানেরা উপস্থিত ছিলেন।
    প্রধান অতিথির বক্তব্যে হাই কমিশনার হিজ এক্সলেন্সি মিজারুল কায়েস এই আয়োজনের জন্য লর্ড মেয়র ও কাউন্সিলর আলী আহমদসহ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে বাংলাদেশের মহান স্বাধীনতার বিভিন্ন দিক তুলে ধরেন।

    বৃটেনের সোয়ানসী আওয়ামী লীগ ও যুবলীগের উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত

    বৃটেনের সোয়ানসী আওয়ামী লীগ ও যুবলীগের উদ্যোগে গত বৃহস্পতিবার রাত ১টায় কেটুতে বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।সোয়ানসী আওয়ামী লীগ সভাপতি মো. রকিব মিয়ার সভাপতিত্বে এবং মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান মানিক ও যুবনেতা ফেরদৌস রহমানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক ছাত্রনেতা মনসুর আহমদ মকিস ও বিশেষ অতিথি ছিলেন ওয়েলস আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গোলাম মর্তুজা।
    সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধুসহ মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে নিহত সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন দোয়াসহ পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন এম.এ. রউফ।
    আলোচনা সভায় বক্তব্য রাখেন সোয়ানসী আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক গোলাম আবু সালেহ জুবের, মুক্তিযোদ্ধা আব্দুল মন্নাফ, যুক্তরাজ্য যুবলীগের সদস্য সাবেক ছাত্রনেতা শাহ মো. শাফি কাদির, শেখ আনোয়ার, হাবিবুর রহমান মকবুল, যুবনেতা শামীম আহমদ, আব্দুর রহমান মনা, গোলাম কবির রুমেল, মুজিবুর রহমান, সৈয়দ মুজিবুর রহমান, আব্দুল মালিক, মোশাহিদ মিয়া, এম.এ. গফুর, মোক্তার আলী, শামসুল বারি, আবু সালে শহীদ, দুলা মিয়া, মো. আলী হাসান, আকবর আলী, ফুলরী মিয়া ও সিরাজ উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ।
    বিশেষ অতিথির বক্তব্যে ওয়েলস আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গোলাম মর্তুজা জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার জোর দাবী জানান।
    জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের ডেপুটি কনভেনার মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান মানিক বলেন বাংলাদেশ এখন পুর্ণজাগরণের মধ্যে আছে, মুক্তিযুদ্ধের চেতনার নবপ্রজন্ম জেগেছে।
    প্রধান অতিথির বক্তব্যে ওয়েলস আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে ক্যাম্পেইনের কনভেনার মনসুর আহমদ মকিস বলেন ১৯৭১ এর মুক্তিযুদ্ধ দেখিনি কিন্তু আজ ২০১৩ সালের নবপ্রজন্মের গণজাগরণ এর যুদ্ধের সৈনিক হিসাবে মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে লালন করে কাজ করে যেতে হবে, এই হোক মহান স্বাধীনতা দিবসে আমাদের দৃপ্ত শপথ।
    সভাপতির বক্তব্যে সোয়ানসী আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব রকিব মিয়া বঙ্গবন্ধুসহ মহান মুক্তিযুদ্ধের সকল শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।