বৃহত্তর সিলেটে কোন উপজেলার নির্বাচন কবে?

0
162

আমার সিলেট রিপোর্ট: সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১৩৭ উপজেলা পরিষদের তালিকা তুলে ধরে কোনটিতে কবে ভোট অনুষ্ঠিত হবে তা জানিয়েছে নির্বাচন কমিশন।

এরমধ্যে সিলেট বিভাগের ৩৯ উপজেলায় নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ৬ষ্ঠ দফার উপজেলা নির্বাচনে চার ধাপে ভোটগ্রহণ সম্পন্ন হবে। প্রথম ধাপের ভোটগ্রহণ হবে ৪ মে। ৬ষ্ঠ দফার নির্বাচনে ভোটগ্রহণ হবে সুনামগঞ্জের ১১, সিলেটের ১৩, মৌলভীবাজারের সাত ও হবিগঞ্জের আট উপজেলায়।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন থেকে এসব তথ্য জানা যায়। এর মধ্যে সুনামগঞ্জের জগন্নাথপুর ও সিলেটের ওসমানীনগর উপজেলায় পরবর্তীতে নির্বাচন হবে বলে মন্তব্য কলামে জানায় নির্বাচন কমিশন। এই দুই উপজেলায় কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। বাকি উপজেলাগুলোতে ৪ মে থেকে ভোটগ্রহণ শুরু হয়ে ২৫ মে চতুর্থ ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে শেষ হবে নির্বাচন।

এদিকে, নির্বাচনের তারিখ ঘোষণার পরই সিলেটসহ বিভাগের অন্যান্য উপজেলায় সম্ভাব্য প্রার্থীরা ভোটার ও সমর্থকদের সঙ্গে মতবিনিময় শুরু করেছেন।

ইসির দেওয়া তালিকা অনুযায়ী, প্রথম ধাপে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৪ মে। এই ধাপে সিলেট সদর, বিশ্বনাথ, দক্ষিণ সুরমা ও গোলাপগঞ্জ উপজেলায় ভোট হবে। একই তারিখে ভোট হবে সুনামগঞ্জের দিরাই ও শাল্লায়। এছাড়া মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া, বড়লেখায় এবং হবিগঞ্জের বানিয়াচং ও আজমেরিগঞ্জ উপজেলায় একইদিনে ভোটগ্রহণ হবে।

দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ হবে ১১ মে। এই ধাপে কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর ও গোয়াইনঘাটে নির্বাচন হবে। একই তারিখে ভোট হবে সুনামগঞ্জের ধর্মপাশা, তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জে। এছাড়া মৌলভীবাজার সদর ও রাজনগর, হবিগঞ্জের বাহুবল, চুনারুঘাট ও নবীগঞ্জ উপজেলায় একই দিনে ভোট হবে।

তৃতীয় ধাপে ভোট হবে ১৮ মে। এই ধাপে বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিয়ানীবাজারে নির্বাচন হবে। একই তারিখে ভোটগ্রহণ হবে সুনামগঞ্জের ছাতক ও দোয়ারাবাজারে। এছাড়া মৌলভীবাজারের কমলগঞ্জ, শ্রীমঙ্গল, হবিগঞ্জ সদর, লাখাই, মাধবপুর ও শায়েস্তাগঞ্জে একই দিনে ভোটগ্রহণ হবে।

চতুর্থ ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে। এই ধাপে জকিগঞ্জ ও কানাইঘাটে নির্বাচন অনুষ্ঠিত হবে। একই তারিখে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সুনামগঞ্জ সদর, শান্তিগঞ্জ ও মধ্যনগরে।

উল্লেখ্য, ৪৫টি উপজেলায় ভোট হবে প্রথম ধাপে ৪ মে; দ্বিতীয় ধাপে ১১ মে ৪৪টিতে, তৃতীয় ধাপে ১৮ মে ৩৪টিতে এবং চতুর্থ ধাপে ২৫ মে ১৪টি উপজেলায় ভোট হবে।

এর আগে বুধবার রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ৩৪৪টি উপজেলা ভোটের সময় জানিয়েছিল ইসি।

সবমিলিয়ে দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮১টির ভোটের তালিকা প্রকাশ করা হলো।

ইসি কর্মকর্তকারা জানান, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে ১৫৩টি, দ্বিতীয় ধাপে ১৬৫টি, তৃতীয় ধাপে ১১১টি এবং শেষ ধাপে ৫২টি উপজেলায় ভোট। বাকি ১২টি উপজেলা পরিষদের মেয়াদ শেষ হলে ভোটের তারিখ ঘোষণা করা হবে।

আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ শুরু হয় প্রথম সভার দিন থেকে। পরবর্তী পাঁচ বছর নির্বাচিত পরিষদ দায়িত্ব পালন করে। মেয়াদপূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।