বেনাপোল স্থলবন্দরে ৫ দিন আমদানি-রফতানী রপ্তানি বন্ধ!

0
38
বেনাপোল স্থলবন্দরে ৫ দিন আমদানি-রফতানী রপ্তানি বন্ধ!

বেনাপোল প্রতিনিধি : ভারতের পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন, বুদ্ধ পূর্ণিমা ও উপজেলা পরিষদ নির্বাচনের কারণে আজ শনিবার থেকে বুধবার পর্যন্ত ৫ দিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানী বন্ধ থাকবে।
এদিকে এ নির্বাচন কারণে ১৭ তারিখ তারিখ সন্ধ্যা ৬টা থেকে আগামী ২০ তারিখ সন্ধ্যা ৭টা পর্যন্ত বেনাপোল দিয়ে দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী পারাপারে বিধি নিষেধ আরোপ করেছেন ভারত সরকার ।
বেনাপোল চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপারে বিধি নিষেধের এই তিন দিনে বাংলাদেশ থেকে নতুন কোন পাসপোর্ট যাত্রী ভারতে প্রবেশ করতে পারবে না। তবে মেডিকেল ভিসা নিয়ে কোন পাসপোর্ট যাত্রী যেতে চাইলে সে ভারতের প্রবেশ করতে পারে। বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় যাত্রীরা এই তিন দিনে ভারতে প্রবেশ করতে পারবে এবং ভারতে অবস্থানকারী বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা এই তিন দিনে বাংলাদেশে ফিরে আসতে পারবে ।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আজহারুল ইসলাম জানান, ভারতীয় থেকে একটি পত্রের মাধ্যমে লোকসভা নির্বাচনের কারণে ৩ দিন যাত্রী পারাপার বিধি নিষেধ আরোপের বিষয়ে ভারতের পেট্রাপোল ইমিগেশন জানিয়েছেন। এ ৩ দিনে নতুন কোন যাত্রী ভারতের প্রবেশ করতে পারবে না । তবে বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় পাসপোর্ট যাত্রীরা ভারতে ফিরে যেতে পারবে এবং বাংলাদেশিরা মেডিকেল ভিসা নিয়ে ভারতে যেতে পারবে। বন্ধের এই ৩ দিনে ভারতে অবস্থানকারী কোন বাংলাদেশী পাসপোর্ট যাত্রী দেশে ফিরে আসতে পারবে না বলে তিনি জানান।
তিনি আরো বলেন,২১ তারিখ সকাল থেকে দু’দেশের মধ্যে যাত্রী পারাপার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এ ব্যাপারে বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান, ভারতীয় লোকসভা নির্বাচন, বৌদ্ধ পূর্ণিমার ছুটি ও শার্শা উপজেলা পরিষদ নির্বাচনের কারণে বেনাপোল বন্দর দিয়ে শনিবার থেকে বুধবার পর্যন্ত আমদানি- রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। আগামী বৃহস্পতিবার থেকে পুনরায় দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হবে।