ব্রা পরে ঘুমানোর কিছু ক্ষতিকর দিক

    0
    248

    আমারসিলেট24ডটকম,১৯অক্টোবরঃ অনেক নারীই ব্রা পরে ঘুমান। তাদের মধ্যে একটা ভুল ধারণা প্রচলিত  যে, সব সময় ব্রা পরে থাকলে স্তনযুগল সুন্দর থাকবে। কিন্তু তারা জানেন না তাদের এই অভ্যাসটি কতটা অস্বাস্থকর। বলা হচ্ছে ব্রা না খুললে নারীরা বিভিন্ন বিপদ বা সমস্যার সম্মুখীন হবেন।  আসুন জেনে নেই ঘুমানোর সময়ে ব্রা পরে ঘুমানোর কিছু ক্ষতিকর দিক সম্পর্কে ধারনা।
    ঘুমে ব্যাঘাত ঘটে

    অতিরিক্ত টাইট ব্রা পরে ঘুমাতে গেলে ঘুমে ব্যাঘাত ঘটে। কারণ অতিরিক্ত টাইট ব্রা পরে আপনি অস্বস্তিবোধ করবেন এবং রাতে আপনার গভীর ঘুম হবে না। ফলে সারাদিন ক্লান্তি অনুভূত হবে।

    রক্ত চলাচলে ব্যাঘাত

    ব্রা পরে ঘুমাতে গেলে তা আপনার রক্তচলাচলে ব্যাঘাত ঘটাতে পারে। বিশেষ করে অতিরিক্ত টাইট ইলাস্টিক থাকলে স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে স্বাস্থ্যের ক্ষতি হয়।

    ত্বক চুলকাতে পারে

    টাইট ফিটিং ব্রা পরে ঘুমালে রাতে ত্বকে চুলকানি অনুভূত হতে পারে। বিশেষ করে সুতি কাপড়ের ব্রা না হলে এই সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা বেশি। যারা রাতে একেবারেই ব্রা ছাড়া ঘুমাতে পারেন না তাদেরকে ডাক্তাররা স্পোর্টস ব্রা পরে ঘুমানোর পরামর্শ দিয়ে থাকেন। স্পোর্টস ব্রা স্বাস্থ্যের ক্ষতি করে না।

    ক্যান্সারের ঝুঁকি

    ব্রা পরে ঘুমালে ক্যান্সার হয় নাকি হয় না এটা নিয়ে অনেকদিন ধরেই তর্ক-বিতর্ক চলছে। কেউ বলছেন নিয়মিত ব্রা পরে ঘুমালে ব্রেস্ট ক্যান্সার হতে পারে আবার কেউ বলছেন হয় না। তবে বেশ কিছু গবেষণায় জানানো হয়েছে যে নিয়মিত টাইট ফিটিং ব্রা পরে ঘুমালে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

    নন ক্যান্সারাস লাম্প এর সৃষ্টি

    সিস্ট এবং লাম্প হলো নন ক্যান্সারাস টিস্যু। অতিরিক্ত টাইট ফিটিং ব্রা পরে নিয়মিত ঘুমানোর অভ্যাস থাকলে ব্রেস্টে সিস্ট এবং নন ক্যান্সারাস লাম্প এর সৃষ্টি হতে পারে যা পরবর্তিতে নানান রকম সমস্যার জন্য দায়ী।

    ত্বকে দাগ বসে যায়

    ঘুমানোর সময়ে নিয়মিত ব্রা পরার অভ্যাস থাকলে আপনার ত্বকে ধীরে ধীরে ব্রায়ের ইলাস্টিকের দাগ বসে যেতে পারে। বিশেষ করে অতিরিক্ত টাইট ইলাস্টিক হলে দাগ পড়ার সম্ভাবনা বেশি থাকে। তাই রাতে ঘুমানোর সময়ে ব্রা না পরাই উত্তম।