ড. মনমোহনের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা

    0
    238

    আমারসিলেট 24ডটকম , ২০সেপ্টেম্বর  : আগামী ২৮ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ তথ্য জানান। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের তারিখ ২৮ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এর আগে এক সংবাদ ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. দীপু মনি বলেছেন, প্রধানমন্ত্রীর বিদেশী প্রতিপক্ষদের সঙ্গে তার সম্ভাব্য দ্বিপাক্ষিক বৈঠকের সময়সূচি নির্ধারণের প্রক্রিয়া চলছে এবং আগামী কয়েক দিনের মধ্যে চূড়ান্ত করা হবে।
    জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে যোগদানের জন্য ২৩-২৮ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর এবং সফরকালে তার অন্যান্য কর্মসূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার জন্য পররাষ্ট্রমন্ত্রী প্রেস ব্রিফিংয়ের আয়োজন করেন। তিনি বলেন, বর্তমান সরকারের মেয়াদে বিগত জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন ছিল ঢাকার জন্য খুবই তাৎপর্যপূর্ণ। সেই অধিবেশনে জাতিসংঘের সহস্রাব্দ লক্ষ্যসমূহ (এমডিজি) বিশেষ করে এসব ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যগুলো তুলে ধরার সুযোগ সৃষ্টি হয়েছিল।
    পররাষ্ট্রমন্ত্রী বলেন, আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে-“পোস্ট ২০১৫ ডেভেলপমেন্ট এজেন্ডা”সেটিং দি স্টেজ উইথ ডগড ডিটারমিনেশন’। কেবল মাত্র কয়েকজন রাষ্ট্র বা সরকার প্রধানের সঙ্গে উন্নয়ন সংক্রান্ত বিষয়ে অনুষ্ঠিতব্য তিনটি উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমন্ত্রিত হয়েছেন।
    পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে অন্যান্য দেশের জন্য মডেল হিসেবে বিবেচিত বাংলাদেশের সাফল্য সূচক জাতীয় ইস্যুগুলো তুলে ধরবেন এবং সিরিয়া সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানানোর পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ইস্যুর ওপর ভাষণ দিবেন।
    পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা ইতোমধ্যে কয়েকটি আন্তর্জাতিক নিরস্ত্রীকরণ ও মানবাধিকার চুক্তির অংশীদার হয়েছে। বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি অধিবেশনকালে আর্মস ট্রেড ট্রিটি স্বাক্ষর এবং সার্টেইন কনভেনশনাল উইপন ট্রিটি প্রটোকল ৫ এবং আর্টিকেল অনুসমর্থন করবে।