মাধবপুরে প্রতিমন্ত্রী’র নির্বাচনী এলাকায় রাস্তার বেহাল দশা !

0
150

এম এ কাদের, হবিগঞ্জ জেলা প্রতিনিধিঃ হবিগঞ্জের মাধবপুর উপজেলার ছাতিয়াইন ইউনিয়নের শিমূলঘর বাসীর চলাচলে একমাত্র রাস্তাটির বেহাল দশা। ভোগান্তিতে হাজারো মানুষ। প্রায় দুই কিলো মিটার রাস্তাটি এখনো সংস্কার হয়নি। ওই রাস্তাটি দিয়ে প্রতিদিন মানুষ চলাচল করে থাকে।

একটু বৃষ্টি হলেই রাস্তাটি দেখে মনে হয় হাল চাষ করার জমি। কর্দমাক্ত রাস্তা দিয়ে চলাচলে এলাকাবাসীকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। মাদ্রাসা, স্কুল কলেজের ছাত্র/ছাত্রীসহ শিশু শিক্ষার্থী ও পথচারী এবং মসজিদের মুসল্লিদের চলাচলে দুর্ভোগের শেষ নেই।

জানা যায়, দীর্ঘদিন ধরে রাস্তাটি সংস্কারের করণের দাবি জানিয়ে আসছে এলাকাবাসী। এ রাস্তা দিয়ে ব্রাহ্মণ্যবাড়ীয়া জেলার নাসির নগর উপজেলার জনসাধারণসহ শিমুলঘরবাসী দিনরাত নিজ নিজ প্রয়োজনে চলাচল করেন। এই রাস্তাটি ঢাকা-সিলেট মহাসড়কের সংযোগ রাস্তা। প্রতিনিয়ত অগনিত মানুষ চলাচল করেন।

স্হানীয় শিমূলঘর গ্রামের বিশিষ্ট ব্যক্তিরা বলেন, মাধবপুর উপজেলার, ঢাকা সিলেট মহাসড়কে রতনপুর বাসস্ট্যান্ড থেকে ছাতিয়াইন বাজার হয়ে শিমুলঘরের মধ্য দিয়ে ফান্দাউক, ব্রাহ্মণবাড়িয়া জেলা নাসিরনগর, সরাইল হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার বামৈ পর্যন্ত শত শত যাত্রীবাহী সিএনজি অটো রিক্সা চলাচল করে,এ রাস্তা গুলোর বেহাল দশার মুল কারণ নিষিদ্ধ ট্রাক্টর ও ধারণ ক্ষমতার চেয়ে বেশি অবৈধ বালি বুঝাই ট্রাক ও ভারি যানবাহন চলাচল। ফলে জন সাধারণকে চলাচলে সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে। বছরের পর বছর ধরে রাস্তা গুলোর এমন অবস্থা চলাচলের কষ্ট হচ্ছে , কিন্তুু এগুলো সংস্কারের ও কোনো পদক্ষেপ না থাকায় জন সাধারণের দুর্ভোগ দিনদিন বেড়েই চলেছে, রতনপুর টু ফান্দাউকের রাস্তার অবস্থা খুবই খারাপ, এ রাস্তা দিয়ে প্রতিদিন কয়েক হাজার মানুষ যাতায়াত করে পার্শ্ববর্তী উপজেলা, লাখাই নাসিরনগর, সরাইল উপজেলার মানুষ, রতনপুর ,ছাতিয়াইন-শিমূলঘর মাঝে রাস্তার খুব ই ঝরা জীর্ণ যে কোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা, এ রাস্তার ধারণ ক্ষমতার চেয়ে বেশি মালামাল নিয়ে প্রতিদিন চলাচল করে অবৈধ ভারী বালির ট্রাক, ট্রাকক্টর, নাসির নগর, সরাইল, লাখাইয়ে নিয়ে যাচ্ছে ,প্রতিদিন শত শত টন বালি, পাথর, ইট,ও ফসলি জমির থাকে মাটি, কিন্তু ছাতিয়াইন থেকে শিমুলঘর পর্যন্ত রাস্তাটি স্থানেস্থানে কার্পেটিং উঠে গিয়ে খানাখন্দ তৈরী হয়, যা চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। কিছু দিন আগে রাস্তার কিছু অংশের সংস্কারের উদ্যোগ নেওয়া হলেও বর্তমানে কাজ বন্ধ রয়েছে এ রাস্তার ছাতিয়াইন শিমুলঘর অংশের অবস্থা সবচেয়ে খারাপ। রাস্তাটির কার্পেটিং সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত এবং স্থানেস্থানে গর্ত ও খানাখন্দ থাকায় এ রাস্তায় চলাচলকারী যাত্রী সাধারণকে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে কোন অসুস্থ রোগী বা গর্ভবর্তী প্রসূতি মহিলাদের নিয়ে যাওয়া ভয়ানক বিপদ জনক হয়ে গেছে।

শিমূলঘর গ্রামের ইউপি সদস্য মোঃ কামাল মেম্বার এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, রাস্তাটি সংস্কার না হওয়ায় দীর্ঘদিন দূর্ভোগে চলাচল করতে হচ্ছে এলাকাবাসীকে। এলাকাবাসী এই রাস্তা দিয়েই মাঠ থেকে জমির ফসল ঘরে তোলেন।
এ ছাড়াও স্থানীয় বাজারে নিত্য প্রয়োজনীয় খাদ্য ও পণ্যসামগ্রী কেনাকাটা করতে যাতায়াত করতে হয় এলাকাবাসীকে। জনদূর্ভোগ ও বিড়ম্বনার অবসান ঘটাতে রাস্তাটির সংস্কার করা প্রয়োজন। তিনি রাস্তাটি দ্রুত সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

এবিষয়ে হবিগঞ্জ ৪ আসনের সাংসদ, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এড. মাহবুব আলী এমপি’র সাথে মোবাইল ফোনে বার বার যোগাযোগ করেও কোন ফোন কল রিসিভ হয়নি। তাই তার কোন মতামত তুলে ধরা সম্ভব হয়নি।

এ বিষয়ে মাধবপুর উপজেলার এলজিইডি নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, আমি নতুন যোগদান করেছি এই বিষয়টি আমি অবগত নয়। খুঁজ-খবর নিয়ে দেখতে হবে এই রাস্তার জন্য কোন বরাদ্দ মঞ্জুর হয়েছে কি না। রাস্তাটি সম্পর্কে আপনার মাধ্যমে অবগত হয়েছি। রাস্তাটি এলাকা বাসীর চলাচলের জন্য সংস্কার হওয়া প্রয়োজন। রাস্তার সংস্কারের অনুমোদন হলে কাজটি বাস্তবায়ন করা সম্ভব হবে।