মীর কাশেমের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল ৯ মে

    0
    429

    ঢাকা, ২৪ এপ্রিল : জামায়াত নেতা মীর কাশেম আলীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আগামী ৯ মে রাষ্ট্রপক্ষের আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের তারিখ ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।
    আজ বুধবার প্রসিকিউশন মীর কাশেম আলীর বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করলে চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবিরের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল এ নির্দেশ দেন।
    প্রসিকিউটর সুলতান মাহমুদ রিমন চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের জন্য সময় প্রার্থনা করেন। পরে ট্রাইব্যুনাল মীর কাশেমের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করতে ৯ মে দিন ধার্য করে দেন।
    মীর কাশেম আলীকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে সকালে ট্রাইব্যুনালে হাজির করা হয়।
    গত বছরের ২৭ সেপ্টেম্বর ও ২৭ নভেম্বর, গত ১৯ জানুয়ারি ও ৩ মার্চ ৪ দফায় মীর কাশেম আলীর বিরুদ্ধে প্রসিকিউশন তদন্তের অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছিলেন। ৩ মার্চ তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের জন্য ২৪ এপ্রিল বুধবার দিন ধার্য করেছিলেন ট্রাইব্যুনাল।
    চূড়ান্ত প্রতিবেদনে কাশেম আলীর বিরুদ্ধে চট্টগ্রামের আসাদনগর ও পাঁচলাইশ এলাকায় গণহত্যা এবং চট্টগ্রামের ডালিম হোটেলে নিয়ে নির্যাতনসহ মানবতাবিরোধী বিভিন্ন ঘটনার অভিযোগ করা হয়েছে। এতে বলা হয়, ১৯৭১ সালে মীর কাশেম আলী ইসলামী ছাত্রসংঘের চট্টগ্রাম অঞ্চলের সভাপতি ছিলেন। তার নেতৃত্বে আলবদর, আলশামস ও রাজাকার বাহিনী হত্যাযজ্ঞ চালিয়েছে।
    গত বছরের ১৭ জুন মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে মীর কাশেম আলীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। ওই দিন বিকেলে মতিঝিলে দৈনিক নয়া দিগন্ত কার্যালয় থেকে তাকে গ্রেপ্তার করে বিকেল সোয়া চারটার দিকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।