“মুক্তির গল্পে ও ছবিতে বাংলাদেশ” প্রতিযোগিতা ফ্রান্সে

    0
    236

    আমারসিলেট24ডটকম,২৭ডিসেম্বর,আবু তাহেরঃ কতই না সুন্দর আমাদের দেশ! কত সংগ্রাম, ত্যাগ আর বিসর্জনে ছিনিয়ে আনা হয়েছে আমাদের দেশকে। এই জাতি অনেক রক্ত আর তাজা প্রাণের বিনিময়ে কঠিন এ স্বাধীনতা অর্জন করেছে। আগামীর নাগরিকদের এ সম্পর্কে জানার অস্পষ্টতা যেমন পীড়াদায়ক, তেমনি সঠিক ইতিহাস চর্চার ভেতর দিয়ে ভবিষ্যৎ প্রজন্মের নানা অর্জন অনেক দূর পৌঁছে যেতে পারে।এরকম আয়োজনই আমাদের প্রজন্মকে সঠিক পথ দেখাতে পারে বলে মন্তব্য করলেন অনুষ্ঠানে আগত প্রধান অতিথী ফ্রান্সে নি্যুক্ত বাংলাদেশ দুতাবাস হেড অব কাউন্সিলার হযরত আলী খান।

    ফ্রান্সে বাংলাদেশি বংশোদ্ভুত শিশু-কিশোররা উৎসাহ-উদ্দীপনা নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে জানুক এই প্রত্যাশায়-মহান বিজয় দিবস ২০১৪ উপলক্ষে গত ২৬ ডিসেম্বর প্যারিসের জুলি জুফরান এ ইউরোপের জনপ্রিয় বাংলা নিউজ ম্যাগাজিন নবকণ্ঠের আয়োজনে অনুষ্ঠিত হলো সোনামনিদের কে নিয়ে- মুক্তির গল্পে ও ছবিতে বাংলাদেশ প্রতি্যোগিতা।

    নতুন প্রজন্মের কাছে যেমন বিজয়ের ইতিহাসের প্রশ্নও থাকবে, তেমনি বাবা-মা’র মুখেও থাকবে তার উত্তর। তারা শুনবে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তি পেতে আমাদের পূর্বপূরুষেরা কি কঠিন পথ পাড়ি দিতে গিয়ে হারিয়ে গেছেন পৃথিবী থেকে তবু রয়ে গেছেন ইতিহাসের পাতায় বললেন অনুষ্ঠানে আগত অ্তিথী বাংলাদেশ ইয়ুথ ক্লাব ফ্রান্সের সাধারন সম্পাদক টি এম রেজা।

    এসময় উপস্হিত ছিলেন বাংলাদশ ইয়ুথ ক্লাবের সাংগঠনিক সম্পাদক হেনু মিয়া,বাংলার মেলা সাধারন সম্পাদক ফেরদৌস নয়ন,শাহজালাল স্পোটিং ক্লাবের সভাপতি ফয়ছল উদ্দীন,স্বরলীপি শীল্পী গোষ্ঠি সাধারন সম্পাদক এমদাদুল হক স্বপন,বিএনপি নেতা আরিফ হাসান,মহিলা নেত্রী ফেরদৌস ডিউক সহ অনেকে।

    আমরা মুক্তিযুদ্ধের গল্পবলার মাধ্যমে জানাতে চাই মুক্তির ইতিহাস ও দেশের জন্মকথা।ছবি আঁকার ছলে কিংবা গল্পে বিভোর নিশ্চুপ শ্রোতার আসর তৈরির সুবাদে খুব সহজেই শিশু-কিশোরদের কাছে পৌঁছে দিতে চাই- বাংলাদেশের জন্ম-ইতিহাস বলে মন্তব্য করলেন অনুষ্ঠানের আয়োজক নবকন্ঠ সম্পাদক আবু তাহির।

    প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন হেড অফ কাউন্সিলার হযরত আলী খান।