মুন্সিগঞ্জে হাজার বছর আগের বৌদ্ধবিহারের সন্ধান

    0
    473

    Munshigonj Budhist Biharমুন্সিগঞ্জে প্রায় এক হাজার বছর আগের বৌদ্ধবিহারের সন্ধান মিলেছে। জেলার সদর উপজেলার রামপাল ইউনিয়নের রঘুরামপুর এলাকায় প্রাক-মধ্যযুগীয় এ স্থাপনার সন্ধান মেলে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। রঘুরামপুর এলাকায় যেখানে বৌদ্ধবিহারের অস্তিত্ব পাওয়া গেছে, তার পাশেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।   

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অনুসন্ধানী দল ও অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের কর্মকর্তারা যৌথভাবে আজ শনিবার এ সম্মেলনের আয়োজন করেন। হাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুফি মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে একটি দল ২০১১ সাল থেকে প্রাচীন বিক্রমপুরের বর্তমান মুন্সিগঞ্জে প্রত্নতাত্ত্বিক নিদর্শনের সন্ধানে খননকাজ শুরু করে। এ কাজে তাদের সহায়তা করছে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন।  
    সংবাদ সম্মেলনে জানানো হয়, এখানে একটি বৌদ্ধবিহার থাকতে পারে বলে এক বছর আগে ধারণা করা হয়। খননকাজ চালিয়ে এর সত্যতা পাওয়া যায়। এখন পর্যন্ত খনন করে বৌদ্ধবিহারের পাঁচটি কক্ষ পাওয়া গেছে, যেগুলো বর্গাকৃতির। এগুলো বৌদ্ধ ভিক্ষুদের হতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। সংবাদ সম্মেলনে খননকাজ পরিচালনাকারীদের পক্ষ থেকে জানানো হয়, বৌদ্ধবিহারটি অতীশ দীপঙ্করের আমলের হতে পারে। সে হিসাবে প্রায় এক হাজার বছর আগের প্রাক-মধ্যযুগীয় স্থাপনা এটি।