মেরিটিমাস লিমিটেড এর সাথে বাংলাদেশী কমিউনিটির মতবিনিময়

    0
    297
    মেরিটিমাস লিমিটেড এর সাথে বাংলাদেশী কমিউনিটির মতবিনিময়
    মেরিটিমাস লিমিটেড এর সাথে বাংলাদেশী কমিউনিটির মতবিনিময়

    আমারসিলেট 24ডটকম, ১১সেপ্টেম্বর,আবু তাহির,ফ্রান্স প্রতিনিধি :  জাহাজ নির্মাণ শিল্পে এখন ক্রমশ উজ্জ্বল এক নক্ষত্র বাংলাদেশ।কয়েক বছর আগেও জাহাজ কেনার জন্য ধনী দেশগুলো ছুটে গেছে চীন, জাপান, মালয়েশিয়া কিংবা দক্ষিণ কোরিয়ায়। কিন্তু এখন তাদের অন্যতম পছন্দ বাংলাদেশ। অনেকটা  বিপ্লব ঘটে গেছে এ শিল্পে। পোশাকশিল্পের পর এ খাতকে সবচেয়ে সম্ভাবনাময় বলছেন উদ্যোক্তারা। শ্রম ও ভৌগোলিক অবকাঠামোগত সুবিধার কারণে যে কোনো দেশের তুলনায় ২০ থেকে ৩৫ শতাংশ কম খরচ এখানে। দক্ষ ও পরিশ্রমী জনশক্তি সহজলভ্য।

    কার্যাদেশের পর দ্রুত সরবরাহও সম্ভব হচ্ছে। সে কারণেই ঝুঁকছেন আন্তর্জাতিক ক্রেতারা ।মেরিটিমাস লিমিটেড এর উন্নয়নমুলক বিভিন্ন দিক তুলে ধরে মেরিটিমাস লিমিটেডের ডিরেক্টর সাবেক ক্যামডেন মেয়র নুরুল ইসলাম পুতুল বলেন ঢাকার অদূরে মেঘনা নদীর তীরে ১৫০ বিঘা জায়গা নিয়ে গড়ে উটেছে মেরিটিমাস সিপ ইন্ডাস্টিজ।মেরিটিমাস নিজস্ব ইন্জিনিয়ারিং স্কুলের মাধ্যমে দক্ষ শ্রমিক গড়ে তুলা সহ বাংলাদেশের কর্মসংস্হানে বিরাট ভুমিকা রাখবে। রপ্তানির নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে বাংলাদেশ জাহাজ নির্মাণশিল্প। সরকারের কার্যকর পৃষ্ঠপোষকতা পাওয়া গেলে ও দেশি-বিদেশি বিনিয়োগ এলে ভবিষ্যতে অর্থনৈতিক খাতে জাহাজ নির্মাণশিল্প ব্যাপক ভূমিকা রাখতে পারবে।

    মেরিটিমাস তার নিজস্ব দক্ষ জনশক্তি ও নিজস্ব প্রযুক্তির মাধ্যমে তিন ধরনের জাহাজ (যেমন কার্গো ভেসেল,কন্টেইনার ভেসেল,ট্যাংকার ভেসেল) নির্মান করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন কোম্পানির ডিরেক্টর।তিনি বলেন আমাদের সাথে বাংলাদেশের বুয়েটের স্বনামধন্য ব্যক্তিত্ব ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক জাহাজ নির্মান সংস্হার কর্তাব্যাক্তি ও পেশাদার উপদেষ্টা পরিষদ রয়েছে।মেরিটিমাস প্রবাসীদের এ প্রজেক্টে সম্পৃক্ত হওয়ার সু্যোগ দিচ্ছে যাতে করে তারা নিজের এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রত্যক্ষভাবে অংশগ্রহন করতে পারেন।

    গত ৮ সেপ্টেম্বর প্যারিসের সেন্ট মিশাইলে সামিনা রেস্টুরেন্টে বিপুল সংখ্যক প্রবাসীর উপস্তিতিতে প্যারিসের কমিউনিটি ব্যক্তিত্ব খান জামান ও বেলাল আহমদ এর পরিচালনায় উপস্হিত ছিলেন মেরিটিমাস লিমিটেডের ডিরেক্টর নুরুল ইসলাম পুতুল,সলিসিটার ইকবাল আহমদ,মতিন রশীদ খান,ইউসুফ ইসলাম;প্যারিসের বাংলাদেশী কমিউনিটি নেতা হায়দার হোসেইন,সোনাম উদ্দীন খালিক,ওয়াহিদ বার তাহের,মেহমুদ আলম,টি এম রেজা,সালেহ আহমদ চৌধুরী,মিজান মিন্টু চৌধুরী,আশরাফুল ইসলাম,খস্রুজ্জামান,আব্দুর রাজ্জাক,রয়েল আহমদ,জাবেদ আহমদ,আন্গুর আলম,হেলাল উদ্দীন,শামীম উদ্দীন,হাফিজ ওয়াহিদুর রহমান,প্রমুখ।