মৌলভীবাজারে আশার শাখা ব্যবস্থাপকদের অর্ধ বার্ষিক সমন্বয় সভা

0
498
মৌলভীবাজারে আশার শাখা ব্যবস্থাপকদের অর্ধ বার্ষিক সমন্বয় সভা
মৌলভীবাজারে আশার শাখা ব্যবস্থাপকদের অর্ধ বার্ষিক সমন্বয় সভা

শাব্বির এলাহী (কমলগঞ্জ) মৌলভীবাজারঃ মৌলভীবাজারে দেশের বৃহত্তম ক্ষুদ্র ঋণপ্রদানকারী সংস্থা আশার শাখা ব্যবস্থাপকদের অর্ধ বার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। বুধবার (১৯জানুয়ারী) সকাল দশটায় শহরের বেঙ্গল কনফারেন্স হল রুমে আশার সিনিয়র জেলা ব্যবস্থাপক মোঃ কুতুব মিয়ার সভাপতিত্বে জেলার ৩১টি ব্রাঞ্চের শাখা ব্যবস্থাপকদের ষান্মাসিক সমন্বয় সভায় প্রধান অতিথি ছিলেন আশা’র জয়েন্ট ডেপুটি ডিরেক্টর মোতাহার হোসেন বাহার।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আশা’র সিনিয়র এডিশনাল ডিভিশনাল ম্যানেজার মোঃ কামরুল হাসান সিলেট ডিভিশন। সভায় প্রধান অতিথি জানান, ২০২১ইং সালের জানুয়ারী হতে জুন পর্যন্ত জেলায় ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ৩৯হাজার ৬৫৫ জনের নিকট ১৫৯কোটি ৮৮ লক্ষ ২৪ হাজার ঋন বিতরণ করা হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ শতাংশ বেশী।

চলিত বছরের জানুয়ারী’-জুন ৬ মাসে ৩৯হাজার ৫০০ জনের নিকট ১২৭ কোটি ৯১ লক্ষ ১৭হাজার টাকা ঋণ বিতরণের পরিকল্পনা করা হয়। লক্ষ্যমাত্রা পূরণে তিনি সকলকে আন্তরিকতা ও চালেঞ্জিং মনোভাব নিয়ে কাজ করতে পরামর্শ দেন। মোতাহার হোসেন বাহার বলেন, আশা সংস্থার সদস্য বান্ধব ও জন কল্যাণধর্মী কর্মসূচী হিসেবে সদস্যগণকে অবসরজনিত সম্মানী প্রদান, মৃত্যু পরবর্তী বিশেষ সহায়তা এবং স্থায়ীভাবে পঙ্গুত্ববরণ অথবা অক্ষমতাজনিত কারণে ঋণ মওকুফ করার মাধ্যমে আশা ক্ষুদ্রঋণ প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ও বিশ্বে নজির সৃষ্টি করেছে।

উল্লেখ্য আশা মাইক্রোক্রেডিট এর পাশাপাশি নিজস্ব অর্থায়নে সামাজিক কার্যক্রম হিসাবে শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ কল্পে প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ, স্যানিটেশন সুবিধা, বিনা মূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা, ফিজিওথেরাপি ক্যাম্প কার্যক্রম পরিচালনা করছে।

এছাড়াও নিজস্ব ক্যাম্পাসে আশা ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ম্যাটস, চক্ষু হাসপাতাল কার্যক্রম পরিচালনা করে আসছে।মৌলভীবাজার জেলায় ৮টি ব্রাে ১২০টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে প্রায় সাড়ে চার হাজার হতদরিদ্র পরিবারের ছাত্র/ছাত্রীদের মাঝে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে জাতীয় প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণে সহায়ক ভূমিকা পালন করে আসছে।

৫টি ব্রাঞ্চের স্বাস্থ্য সেবিকার মাধ্যমে ডায়াবেটিস, জ্বর, প্রেগনেন্সী টেস্টসহ প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান করছে। পাশাপাশি জেলার সকল ব্রা কার্যালয়ের মাধ্যমে সাপ্তাহিক সভা করে স্বাস্থ্য সচেতনতা মূলক বিভিন্ন ইস্যুভিত্তিক আলোচনা মাধ্যমে সদস্যদেরকে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সম্পর্কে সচেতন করা হচ্ছে।