মৌলভীবাজারে যৌথ উদ্যোগে ‘আধুনিক শহর ও সড়ক ভাবনা’ শীর্ষক সমাবেশ অনুষ্ঠিত

0
300

আমার সিলেট ডেস্কঃ মৌলভীবাজার জেলা পুলিশ ও পৌরসভার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘আধুনিক শহর ও সড়ক ভাবনা’ শীর্ষক সুধী সমাবেশ। এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

শনিবার (২৬ নভেম্বর ২০২২) দুপুরে মৌলভীবাজার শহরের বেঙ্গল কনভেনশন হলে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জিয়াউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া।

মঞ্চে উপস্থিত পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন আহমেদসহ অন্যান্য অতিথিবৃন্দ

অনুষ্ঠানের শুরুতে মৌলভীবাজার শহরের আধুনিকায়ন এবং সড়কে শৃঙ্খলা ফেরাতে মৌলভীবাজার শহরের তথ্যচিত্র সম্বলিত ‘আধুনিক সড়ক ও সড়ক ভাবনা’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন শহরে শব্দ দূষণ নিয়ন্ত্রণ করার বিষয়ে সবাইকে কাজ করার আহ্বান জানিয়ে বলেন, ‘চালকদের মধ্যে অযথা হর্ন বাজানো বন্ধে সচেতনতা তৈরি করতে হবে। যানজট কমিয়ে আনতে এবং আধুনিকায়নে পৌরসভা কর্তৃপক্ষ ও পুলিশসহ সবাইকে আন্তরিক হতে হবে।’

স্বাগত বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হাসান মোহাম্মদ নাসের রিকাবদার বলেন, ‘সিএনজি, টমটম, অটোরিকশা ও রিকশা একই সড়কে চলাচল বন্ধ করার লক্ষ্যে পুলিশ কাজ করছে। শহরের ফুটপাতগুলো সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করার ব্যবস্থা করবে জেলা পুলিশ।’

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় সংসদ সদস্য নেছার আহমদ চৌধুরী আধুনিক শহর নির্মাণে সম্মিলিতভাবে সবাইকে কাজ করার আহ্বান জানান।

বক্তব্য রাখছেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘শহর ও শহরের ফুটপাত পরিষ্কার-পরিচ্ছন্ন এবং উন্মুক্ত থাকলে সাধারণ জনগণের জন্য হাঁটাচলা করার সহজ হয়। শহরে সিসিটিভি ক্যামেরা স্থাপনের মাধ্যমে যানজট নিয়ন্ত্রণ করা সহজ হবে।

মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান এই সুধী সমাবেশ আয়োজনের জন্য জেলা পুলিশকে ধন্যবাদ জানান। তিনি শহরে নতুন করে সিএনজিচালিত অটোরিকশা এবং টমটমের লাইসেন্স প্রদান না করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান।

সমাবেশে সাংবাদিক, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, ছাত্র, শিক্ষক, জনপ্রতিনিধি, সিএনজি ও বাসচালক মালিক সমিতি এবং শ্রমিকদের প্রতিনিধিগণ নিজেদের মতামত তুলে ধরেন। মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি শহরে একটি নতুন টার্মিনাল নির্মাণের দাবি জানান।

সুধী সমাবেশে সভাপতিত্ব করেন মৌলভীবাজারের পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া।

সুধী সমাবেশে শহরে বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে রাস্তার দুইপাশে ফুটপাত দখলমুক্ত করা, অতিরিক্ত যানজট ও অবৈধ পার্কিং বন্ধ করা, জেব্রা ক্রসিং, লেন মার্কিং, স্টপ লাইন, ট্রাফিক সিগন্যাল, ইন্টারসেকশন ফেন্সিং করা, যাত্রী ছাউনি নির্মাণের বিষয়ে সুপারিশ করা হয় ।

বক্তব্য রাখছেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া সুমন

এ ছাড়া অবৈধ সিএনজিচালিত অটোরিকশা, টমটম বন্ধ করে এবং এদের নতুন রেজিস্ট্রেশন না দিয়ে আন্তজেলা যোগাযোগের সুবিধার্থে গণপরিবহনের সংখ্যা বাড়ানোর প্রস্তাব করা হয়।
সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, মৌলভীবাজার সদর উপজেলা চেয়ারম্যান কামাল হোসেন প্রমুখ। এ ছাড়া জেলার অন্য পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্যগণ, পৌরসভার কাউন্সিলরগণ, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ এবং বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিগণ সমাবেশে উপস্থিত ছিলেন।