মৌলভীবাজারে সৈয়দ শাহ মোস্তফা (র:) এর ৬৮২তম উরুস শুরু

0
232

আলী হোসেন রাজন,মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে হযরত সৈয়দ শাহ মোস্তফা (র:) বোগদাদী শের সওয়ার চাবুকমার এর ৬৮২তম উরুস মোবারক শুরু হয়েছে। রবিবার (১৫ জানুয়ারি) সকাল ৯টায় মৌলভীবাজার শহরে অবস্থিত হযরত সৈয়দ শাহ মোস্তফা (র:) মাজারে গিলাফ চড়ানোর মধ্য দিয়ে শুরু হয় ৬৮২তম উরুস। গিলাফ চড়ানোতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান,জেলা পুলিশ সুপার মোহাম্মাদ জাকারিয়া, পৌর মেয়র মো: ফজলুর রহমান দরগাহের মোতাওয়াল্লি ও ওরস উদযাপন পরিষদের আহ্বায়ক সৈয়দ খলিলুল্লাহ ছালিক জুনেদ সহ বিভিন্ন জেলা থেকে আগত ভক্ত আশেকানরা। বাদ জোহর শিরণী বিতরণ এবং বাদ এশা আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই উরুসের কার্যক্রম।
উরুসে সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে মুরিদান, ভক্ত অনুরাগীরা এসে দলে দলে যোগ দিয়েছেন। এখানে তাঁরা সারাদিন জিগির ও এবাদত বন্দেগীতে ব্যস্ত থাকবেন। উরুস উপলক্ষে সাজানো হয়েছে পুরো মাজার প্রাঙ্গণ,নিরাপত্তার জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। প্রতিবছরের মত এবারও উরস ঘিরে দরগাহ প্রাঙ্গনে বসেছে নিত্য প্রয়োজনীয় সামগ্রী, কুটির শিল্প,শিশুদের খেলনা ও খাবারের মেলা। শাহ মোস্তফা সড়কসহ আশপাশের প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে পসরা নিয়ে বসেছেন এসব দোকানীরা। উরুসকে ঘিরে এখন পুরো শহরজুড়ে বিরাজ করে উৎসবের আমেজ।
এর আগে গতকাল (১৪ জানুয়ারি) উরুস উপলক্ষে বাদ আছর মিলাদ মাহফিল, গরু জবেহ ও জিকির আছকার অনুষ্ঠিত হয় দরগাহ প্রাঙ্গণে। প্রতি বছর বাংলা সনের ১লা মাঘ এ উরুস অনুষ্ঠিত হয়। সৈয়দ শাহ মোস্তফা বোগদাদী শের সওয়ার চাবুকমার (র:), হযরত শাহ জালালের (র:) সফরসঙ্গী ৩৬০ আউলিয়ার অন্যতম সহচর হয়ে ধর্ম প্রচারে এ অঞ্চলে আসেন।