মৌলভীবাজার সরকারি মহাবিদ্যালয়ের প্রবাসী ছাত্রদের মিলনমেলা

    1
    287

    আমারসিলেট24ডটকম,৩১ডিসেম্বরঃ প্রাণের উচ্ছলতা, কাছে আসা, একতাবদ্ধ সম্মিলিত মেলামেশা। পুরনো স্মৃতির অকৃত্রিম গন্ধ আর ভালোবাসায় জড়ানো প্রতিটি সুদূর মুহূর্তের সন্ধানে এবার জড়ো হয়েছিলাম সুরের মূর্ছনায় একনিষ্ঠ আকুল চিত্তে। ফেলে আসা অতীত আর সাদামাটা বর্তমানকে আঁকড়ে ধরতে প্রিয় বান্ধবের সন্ধানে…রেডিং এ ।

    শত ব্যস্ততার মধ্যেও যুক্তরাজ্য প্রবাসী মৌলভীবাজার সরকারি মহাবিদ্যালয়ের শিক্ষাবর্ষ ১৯৮৫/৮৬ সালের প্রাক্তন ছাত্র-বন্ধুরা যুক্তরাজ্যে প্রতিবছর বড়দিনে আয়োজন করেন এক মিলনমেলার ।২০০১ সালে অনুষ্ঠিত মিলনমেলার যাত্রা কখনো থেমে যায়নি ব্যস্ততার বিস্মৃতিতে। ধারাবাহিকতা অব্যাহত রেখে রেডিং, লন্ডন, কার্ডিফ, সারে, পোর্টমাউত, মালবরাহ ,চ্যালতেম হ্যাম, স্লাউ, বারমিংহ্যাম,নেউপোর্ট, লন্ডন ঘুরে এবার অনুষ্ঠিত হলো রেডিং এ ।

    একই কলেজের একই বর্ষের ছাত্র-বন্ধুদের মিলনমেলা এই ব্রিটেনেই প্রথম, তাই এই মিলনের অপেক্ষায় অধীর আগ্রহে প্রহর গুনেন এক ঝাঁক স্মৃতিকাতর বন্ধুরা ।বন্ধুরা জড়ো হন স্ব-উদ্যোগে, নির্দিষ্ট কেউ নিমন্ত্রণ করতে হয় না ।একে অন্যের সাথে যোগাযোগ করে চলে আসেন মেতে উঠেন হাসি-ঠাট্টা, কৌতুক ,কবিতা পাঠ, ধাঁধাঁ, মুক্ত আলোচনায় ।বয়সের কৌটা চল্লিশ ঊর্ধ্ব হলেও  ফিরে যান তারুণ্যের উচ্ছ্বাসে ।কলেজ বিজড়িত স্মৃতির আকাশে উড়ে বেড়ান মুক্ত বিহঙ্গ হয়ে । অনুষ্ঠানে আয়োজন করা হয় নানান বাঙ্গালী ঘরনার মজাদার খাবার । যখন যে শহরে অনুষ্ঠিত হয় মিলন মেলা সেই শহরের বন্ধুরাই আপ্যায়নের ব্যবস্থা করেন । এবারের অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মোঃ আলকাস, শাহাজান মিয়া,মুহায়মিন মিয়া,মুজিব মিয়া,তুফায়েল আহমেদ ।

    ভোজন বিলাসের পর শুরু হয় মুক্ত আলোচনা, আলোচনায় অংশগ্রহণ করেন- ওদুদ আলম,আব্দুস সালাম,এ বাছিত চৌধুরী খোকন, সালেহ আহমেদ, খায়রুল ইকবাল রব মুকুল ,বকুল হোসেন, নজরুল ইসলাম অকিব, মোঃ আহসান, তুহিন রহমান, মোঃ সহিদুর রহমান, মুজিবুর রহমান জসিম, মুজিবুর রহমান, রেজাউল করিম লাবলু, সৈয়দ রফিকুল ইসলাম সুহেল,আব্দুল মালিক,মনসুর আহমেদ মকিস ,জয়নাল উদ্দিন সিবুল ,আমিনুল হক হিরু,পলাশ আহমেদ, দেলওয়ার হোসেন অয়েছ ,রেদওয়ান আহমদ ,জালাল আহমেদ,আফজল হোসেন সেলিম,হেলাল আহমেদ, মোস্তাক আহমেদ, সুলতাল আহমেদ স্বপন ,জিয়াউল হক চৌধুরী জুয়েল, সালিকুর রহমান,এস.এ.কাসেম বাবলু ,শাহীন আহমেদ, মিয়া শামিম ,নাজরুল ইসলাম খান,আকলাসুল মোমিন,মুমিত তরফদার,আজাদুর রহমান, ইকবাল হোসেন,হাসান আহমেদ ফয়সল,বাবুল আহমেদ, সৈয়দ শরীফ আহমেদ ,আবু মকসুদ ও কাজল রশীদ প্রমুখ।

    আলোচনা পর্ব শেষে শুরু হয় কৌতুক ,কবিতা পাঠ,গান ও রাফেল ড্র। সর্বশেষে চা আপ্যায়ন মাধ্যমে আগামী বছর লন্ডনে অনুষ্ঠানের স্থান নির্ধারণ করে মিলন-মেলার পরিসমাপ্তি ঘোষণা করা হয় ।