যুক্তরাষ্ট্রে কাজের বৈধতা ৫০লাখ অবৈধ অভিবাসীরঃওবামা

    0
    218

    আমারসিলেট24ডটকম,২১নভেম্বরঃ এবার যুক্তরাষ্ট্রে কাজের বৈধতা পেলেন ৫০ লাখ অবৈধ অভিবাসী। নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসরত প্রায় অর্ধকোটি অভিবাসীর ডিপোর্টেশন (স্বদেশে ফেরত পাঠানো) বন্ধ এবং তাদের ওয়ার্ক পারিমিট দেয়ার কথা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজ থেকে বাংলাদেশ সময় আজ শুক্রবার সকাল ৭টায় জাতির উদ্দেশে টেলিভিশন ভাষণে এ ঘোষণা করেন তিনি।

    ওবামা বলেন, ৫ বছরের বেশি সময় এ দেশে বসবাস করছেন, নিয়মিত কর প্রদান করছে, যাদের সন্তানদের এদেশে বৈধ স্ট্যাটাস রয়েছে বা এদেশের নাগরিক তাদেরকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা হবে না।

    তিনি বলেন, সমালোচকরা একে এমনেস্টি বা সাধারণ ক্ষমা হিসেবে সমালোচনা করলেও এ আদেশ অবৈধদেরকে নাগরিকত্ব বা কোন ধরনের স্থায়ী স্ট্যাটাস বা গ্রীন কার্ডের জন্য আবেদনের সুযোগ দিচ্ছে না।
    জাতির উদ্দেশে দেয়া ভাষণে ওবামা বলেন, তার এ নির্বাহী পদক্ষেপ অবৈধ ব্যক্তিদের প্রতি কোনো সাধারণ ক্ষমা নয়। সম্প্রতি যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করে অবৈধভাবে বাস করছেন, তারা এ সুবিধা পাবেন না। ভবিষ্যতে যারা অভিবাসন আইন লঙ্ঘন করবেন, তাদের জন্য এ ঘোষণা কার্যকর নয়।

    যেসব অবৈধ অভিবাসীর নামে মামলা আছে ও দণ্ডিত অপরাধী, তারা এ আদেশের কোনো সুবিধা নিতে পারবেন না। যাদের নামে বিতাড়নের আদেশ আছে, তাদের বিষয়েও ঘোষণায় কিছু বলা হয়নি।
    ওবামা বলেন, এ পদক্ষেপ অভিবাসন-সমস্যার কোনো স্থায়ী সমাধান নয়। অভিবাসন আইনের ভয়ে যারা তাড়িত, মজুরি ও কাজের ক্ষেত্রে যারা বৈধতার কারণে বঞ্চনার শিকার হচ্ছেন, তাদের জন্য এ ঘোষণা সাময়িক সুবিধা দেবে।

    উভয় দলের আইনপ্রণেতাদের সমন্বিত অভিবাসন সংস্কার আইন প্রস্তাব গ্রহণের জন্য আহ্বান জানিয়ে তিনি বলেন, যে দিনটিতে আমি সমন্বিত অভিবাসন আইনে স্বাক্ষর করব, সেদিন থেকে এ নির্বাহী পদক্ষেপ অকার্যকর হবে।
    এদিকে কংগ্রেসকে পাশ কাটিয়ে ওবামার এ ঘোষণায় যুক্তরাষ্ট্রে মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়েছে। অভিবাসী গোষ্ঠীগুলো ওবামার পদক্ষেপকে ইতিবাচক বলে উল্লেখ করেছে। অপরদিকে রিপাবলিকান ও রক্ষণশীলরা তার এ ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

    কংগ্রেসের স্পিকার রিপাবলিকান জন বয়েনার এক ভিডিও বার্তায় বলেন, ওবামা এর আগে বলেছিলেন তিনি কোনো রাজা বা সম্রাট নন। কিন্তু কংগ্রেসকে পাশ কাটিয়ে অভিবাসীদের জন্য সুবিধা দিয়ে তিনি রাজা-বাদশাহর মতো আচরণ করলেন।

    রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককনেল বলেন, যুক্তরাষ্ট্রের জনগণের মনোভাব এড়িয়ে যাওয়ার পরিণামে ওবামাকে একদিন অনুতপ্ত হতে হবে।

    প্রসঙ্গত উচ্চ ডিগ্রিধারী ও দক্ষ প্রযুক্তি-কর্মীদের জন্য বৈধতার এ সুযোগ সম্প্রসারিত করা হয়েছে। ওবামার নির্বাহী আদেশের সুযোগ গ্রহণকারীদের আবেদনের মাধ্যমে নিবন্ধন করতে হবে এবং তাদের কর দিতে হবে।

    যুক্তরাষ্ট্রে তারা সহজে চলাচল করতে পারবেন। গাড়ি চালানোর লাইসেন্স ও ব্যাংক হিসাব খোলাসহ ন্যূনতম সুবিধাগুলো তাদের জন্য সম্প্রসারিত হবে।