যৌনকর্মের কারণেও স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরন হতে পারে

    0
    353

    আমার সিলেট  24 ডটকম,১৩নভেম্বরঃ স্ট্রোক বা মস্তিষ্কে রক্তক্ষরনের কারণে আকস্মিক মৃত্যুবরণের অন্যতম কারণ হিসেবে মানসিক চাপ ও অ্যালকোহলকে দায়ি করেছেন বিশেষজ্ঞরা। এছাড়া যৌনকর্মের কারণেও জীবন বিপন্ন হতে পারে ধারনা করছেন তারা । ভারতের স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠান এআইআইএমএস পরিচালিত বিভিন্ন পর্যায়ের রোগীদের নিয়ে পরিচালিত গবেষণায় চিকিৎসা-বিজ্ঞানীরা এসব সিদ্ধান্তে এসেছেন।স্নায়ুরোগ বিভাগে চিকিৎসা নেওয়া রোগীদের নিয়ে ২০১২ সালের মার্চ থেকে ২০১৩ সালের মে পর্যন্ত পরিচালিত গবেষণা জরিপে দেখা গেছে, কিছু উচ্চঝুঁকির কর্মকাণ্ড ৪৪ শতাংশ রোগীকে আক্রান্ত করেছে। এর মধ্যে ৪৮ শতাংশই পুরুষ রোগী। এতে অংশগ্রহণ করেন ২৯০ জন রোগী (২১০ জন পুরুষ ও ৮০ জন নারী)।

    এভাবে আকস্মিক আক্রান্ত হওয়া বলতে বোঝানো হয়েছে স্ট্রোকের আগের কার্যকারণকে। ঝুঁকির কারণ বলতে বোঝানো হয় জীবনযাপন এবং স্বাস্থ্যের অবস্থাকে। দীর্ঘ মেয়াদে এসব কারণই মস্তিষ্কে রক্তক্ষরণের মাধ্যমে জীপনকে বিপন্ন করার ঝুঁকি তৈরি করে।
    অংশগ্রহণকারীদের মধ্যে ২.৪ শতাংশ পুরুষরা  জানিয়েছেন, স্ট্রোকে আক্রান্ত হওয়ার প্রায় দুই ঘন্টা আগে তারা যৌনসংগম করেছিলেন। গবেষণা দলের প্রধান ড. আশিষ শর্মা জানান, এর আগের গবেষণায় লক্ষ্য করা গেছে, যৌনকর্মের কারণে হৃদস্পন্দনে গতি বেড়ে যায়, রক্তের চাপ ও অ্যাড্রনালিন লেভেল বাড়ে, ফলে মস্তিষ্কের টিস্যুর উপর চাপ বাড়ে যা সামলাতে না পারলে রক্তক্ষরণ শুরু হয়।

    ড. শর্মা উল্লেখ করে বলেন , যৌনকর্মের কারণে কোনো নারীর স্ট্রোকে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি।আরেকজন অভিজ্ঞ চিকিৎসক বলেছেন, এসব তথ্য থেকে চূড়ান্ত সিদ্ধান্তে যাওয়া কঠিন। কারণ জরিপে  অংশগ্রহণকারীদের অনেকে সঠিক তথ্য দেওয়া থেকে বিরত থাকতে পারেন।এতদিনের প্রচলিত ধারণ হচ্ছে, স্ট্রোকের ঝুঁকি প্রচলিতভাবে বয়স্কদের ক্ষেত্রে প্রযোজ্য। তবে এখন প্রবণতা দেখা যাচ্ছে, তরুণ ও মাঝবয়সীরাও এই ঝুঁকিতে র‍যেছেন। তথ্য অনুযায়ী, ৬০ বছরের কম বয়সীরা বেশী ঝুঁকিতে থাকেন।সুত্র,টাইমস অব ইন্ডিয়া।