রবিবারে মণিপুরীদের রাসমেলা

    1
    631

    আমার সিলেট  24 ডটকম,১৬নভেম্বর,শাব্বির এলাহীআগামীকাল রোববার মৌলভীবাজার জেলার  কমলগঞ্জ উপজেলায়  অনুষ্ঠিত হবে মহারাসোৎসব। কমলগঞ্জের মাধবপুর জোড়া মন্ডপ প্রাঙ্গনে বিষ্ণুপ্রিয়া মণিপুরী সম্প্রদায়ের মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের আয়োজনে এ বছর ১৭১তম মহারাসোৎসব পালিত হবে। একই দিনে কমলগঞ্জের আদমপুরের তেতইগাঁও সানাঠাকুর মন্ডপ প্রাঙ্গনে মনিপুরী মৈ-তৈ সম্প্রদায়ের আয়োজনে ২৮তম রাসোৎসব পালিত হবে। মহারাসোৎসব উপলক্ষে কমলগঞ্জের মণিপুরী পল্লীতে বিরাজ করছে উৎসবের আমেজ।
    কমলগঞ্জের রাসোৎসব উপলক্ষে মাধবপুর ও আদমপুর মন্ডপে নেয়া হয়েছে নানা কর্মসুচী। সাদা কাগজের নকশায় সজ্জিত মন্ডপগুলো সাজানো হয়েছে নিপুন কারুকাজে। রাসোৎসব উপলক্ষে একটি রাত্রির জন্য মানুষের মিলনতীর্থ হবে মাধবপুর জোড়া মন্ডপ আর আদমপুরের সানাঠাকুর মন্ডপ এলাকা। মনিপুরী শিশু নৃত্যশিল্পীদের সুনিপুণ নৃত্যাভিনয়  রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখবে ভক্ত ও দর্শনার্থীদের। উৎসব উপলক্ষে উভয় স্থানে বসবে  মেলা। মনিপুরী সম্প্রদায়ের লোকজনের সঙ্গে অন্যান্য সম্প্রদায়ের লোকেরাও মেতে উঠে এই আনন্দে। মহারাত্রির আনন্দের পরশ পেতে আসা হাজার হাজার নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশী-বিদেশী পর্যটক, বরেণ্য ব্যক্তিবর্গ, প্রশাসনিক উর্দ্ধতন কর্মকর্তাদের পদচারনায় মুখরিত হয়ে উঠবে মনিপুরী পল্লীর এ দুটি এলাকা।

    মাধবপুর জোড়ামণ্ডপ প্রাঙ্গনে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা শ্রীশ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ উৎসব উপলক্ষে নেওয়া কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল রবিবার সকাল ১১টা থেকে গোধূলীলগ্ন পর্যন্ত রাখাল নৃত্য (গোষ্ঠীলীলা), সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গুণীজন সংবর্ধনা ও রোববার রাত ১০টা থেকে সোমবার ভোর পর্যন্ত শ্রীশ্রী কৃষ্ণের মহা রাসলীলানুসরণ। অপরদিকে আদমপুর সানাঠাকুর মণ্ডপ প্রাঙ্গনে মৈ-তৈ মণিপুরী সম্প্রদায়ের রাস উৎসবে কর্মসূচির মধ্যে রয়েছে আগামীকাল সকাল ১১টায় রাখাল নৃত্য, সন্ধ্যা ৬টায় গুণিজন সংবর্ধনা। রাত ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত ১১টায় নিপা পালা ও রাত ১২টায় মহা রাসলীলানুসরণ চলবে ।