রাজাকারমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ঘোষণা প্রবাসীদের

    0
    514

    নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে প্রবাসীদের এক বিশাল সমাবেশ থেকে রাজাকারমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় ঘোষণা করা হয়েছে। নিউ ইংল্যান্ড, ওয়াশিংটন, ভার্জিনিয়াসহ বিভিন্ন অঙ্গরাজ্য থেকে প্রবাসীরা দিনব্যাপী এই জাগরণ সমাবেশে যোগ দেন। গতকাল রোববার জাতিসংঘ সদর দপ্তরসংলগ্ন ফার্স্ট অ্যাভিনিউ এলাকায় স্থানীয় সময় বেলা একটায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
    এই সমাবেশ শুরু হয়।

    ‘জামায়াত-শিবির নিষিদ্ধ করো’, ‘সংখ্যালঘুদের ওপর নির্যাতন বন্ধ করো’সহ বিভিন্ন স্লোগানে মুখরিত ছিল পুরো ফার্স্ট অ্যাভিনিউ এলাকা। সমাবেশে প্রবাসী বাংলাদেশি শিল্পী ও সাংস্কৃতিক কর্মীরা জাগরণী গান ও কবিতা আবৃত্তি করেন।
    সমাবেশের একপর্যায়ে ঢাকা থেকে টেলিফোনে বক্তব্য দেন গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার। বাংলাদেশের মাটি রাজাকারমুক্ত না হওয়া পর্যন্ত দেশে-বিদেশে জাগ্রত জনতার সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান জানান তিনি। সমাবেশে ঢাকার শাহবাগ চত্বরের সংগঠকদের সংহতি বার্তা প্রবাসীদের সামনে ঘোষণা করেন মুক্তিযোদ্ধা নুরুন্নবী।
    সমাবেশে বক্তারা ‘দেশে আরও রক্তপাত হবে’-বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার এমন বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। এ ছাড়া, বাংলাদেশে যাতে আর কোনো সংখ্যালঘুর ওপর আক্রমণ না হয়, তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বানও জানানো হয়।
    সমাবেশে উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, শিক্ষাবিদ দ্বিজেন ভট্টাচার্য, হায়দার আকবর খান, সাংবাদিক আমান উদদৌলা, মিনহাজ চৌধুরী, বিশ্বজিত্ সাহা, মামুনুর রশীদ প্রমুখ। Ny