রানা প্লাজা ট্রাজেডি : নিহতদের পরিবারকে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা

    0
    290

    রানা প্লাজা ট্রাজেডি : নিহতদের পরিবারকে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা
    রানা প্লাজা ট্রাজেডি : নিহতদের পরিবারকে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা
    ঢাকা, ১৬ মে : সাভারের রানা প্লাজা ট্রাজেডিতে নিহত শ্রমিকদের পরিবারকে আর্থিক সহায়তার চেক দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার তার কার্যালয়ে এক অনুষ্ঠানে প্রথম দফায় নিহত ১০০ শ্রমিকের পরিবারের ১১৬ জনের কাছে এ চেক হস্তান্তর করেন তিনি। সাভারের মর্মান্তিক দুর্ঘটনায় হতাহতদের সহায়তা দেয়া অব্যাহত থাকবে উল্লেখ করে তার সংক্ষিপ্ত ভাষণে তিনি বলেন, নিহতদের পরিবারকে সান্ত্বনা দেয়ার ভাষা আমার নেই। তবে পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে কেউ যেন জীবন ধারণে আর্থিকভাবে কষ্টের মুখে না পড়ে সে জন্য সরকারের চেষ্টা অব্যাহত থাকবে।
    প্রধানমন্ত্রী বলেন, ভবন ধসের পরপরই সরকার আটকেপড়া শ্রমিকদের উদ্ধারে যথাসাধ্য চেষ্টা করেছে। আড়াই হাজার মানুষকে জীবিত উদ্ধার করা হয়েছে। যদিও সবাইকে জীবিত উদ্ধার করা যায়নি। অজ্ঞাত পরিচয় লাশ সনাক্তে ডিএনএ পরীক্ষার জন্য আর্থিক সহায়তা দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, আজকের সহায়তা প্রাথমিক পর্যায়ে দেয়া হলো। ক্ষতিগ্রস্তদের পরিবারগুলো যেন নিজেদের পায়ে দাঁড়াতে পারে এজন্য আগামীতে তাদেরকে বাসস্থানের সুযোগসহ আরো সহায়তা দেয়া হবে।
    পরে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই এলাহির নেতৃত্বে বিদ্যুৎ খাতের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তাদের একদিনের বেতন প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে দান করেন। বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হক ও বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম এ সময় উপস্থিত ছিলেন। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।