রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা আততায়ীর গুলিতে নিহত

    0
    220

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮ফেব্রুয়ারীঃ রাশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা এবং সাবেক উপ-প্রধানমন্ত্রী বোরিস নেমৎসভ গতকাল শুক্রবার মস্কোতে আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। এক নারীর সঙ্গে ক্রেমলিনের উদ্দেশে যাওয়ার পথে একটি ব্রিজ পার হওয়ার সময় অজ্ঞাতপরিচয় বন্দুকধারীরা নেমৎসোভকে লক্ষ্য করে ৪ বার গুলি করে বলে পুলিশ জানিয়েছে।
    হত্যাকাণ্ডের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের হয়ে শোক জানিয়েছেন তার একজন মুখপাত্র। হত্যার এই ঘটনাটিকে ‘কন্ট্রাক্ট’ বা চুক্তি করে সম্পন্ন করা হয়েছে বলেও মন্তব্য করেছেন ওই মুখপাত্র।
    ইউক্রেনের পূর্বাঞ্চল নিয়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যে দ্বন্দ্ব চলছে, সেটিকে ইউক্রেনে চালানো রাশিয়ার যুদ্ধ হিসেবেই বিবেচনা করতেন মি. নেমৎসভ। এই নিয়ে আগামীকাল রবিবারে আয়োজিত একটি সমাবেশে অংশ নেয়ার জন্য বিরোধীদের প্রতি আহ্বান জানিয়ে তার ব্লগে সর্বশেষ পোস্টটি দিয়েছিলেন বোরিস নেমৎসভ।
    ৫৫ বছর বয়সী নেমৎসভ ১৯৯০ সালে প্রেসিডেন্ট বরিস ইয়েলস্তিনের শাসনামলে উপ-প্রধানমন্ত্রী ছিলেন। রাশিয়ার অন্যতম বড় শহর নিঝনি নোভগোরোড শহরের গভর্নর থাকাকালে অর্থনৈতিক সংস্কারক হিসেবে সুনাম কুড়িয়েছিলেন তিনি।
    এদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘটনাকে ‘নশৃংস হত্যাকাণ্ড’ হিসেবে অভিহিত করেছেন। তিনি রুশ সরকারের কাছে এ হত্যাকাণ্ডের দ্রুত, নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন।সূত্রঃওয়েব