রাষ্ট্রপতির মাজার জিয়ারত ও খাজার মাজারে গিলাফ প্রদান

    0
    233

    আমারসিলেট24ডটকম,২২ডিসেম্বরঃ ভারতে সফররত রাষ্ট্রপতি আলহাজ্জ মোঃ আবদুল হামিদ আন্তঃসাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক খাজা মাঈনউদ্দিন চিশতি (রাঃ) পবিত্র মাজার শরীফ জিয়ারত করেছেন। এ মাজারে মুসলমানসহ হিন্দু ও শিখ সম্প্রদায়ের লোকজনও জিয়ারত ও সফর করে থাকেন। তিনি এ পবিত্র নগরীতে হেলিকপ্টারে করে আসেন। আজমীর সিটি মেয়র কামাল বাকোলিয়া ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাগণ রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। জিয়ারত এবং মোনাজাতে বাংলাদেশের জন্য শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি কামনা করেন তিনি। এ সময় রাষ্ট্রপতি দরগা কর্তৃপক্ষের কাছে গিলাফ প্রদান করেন।
    রাজস্থানের রাজধানী জয়পুর থেকে ১৩৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত এ মহান আউলিয়ার মাজারের বিভিন্ন দিক ঘুরে দেখেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। মূল মাজারের অবস্থান তারাগড় পর্বতের পাদদেশে। এখানে প্রতিদিন প্রায় ১ লাখ ২৫ হাজার জিয়ারত কারী সফর করতে আসেন।
    খাজা মাঈন উদ্দিন চিশতি (রাঃ)১১৪১ সালে জন্মগ্রহণ করেন এবং ইন্তেকাল করেন ১২৩৬ সালে। তিনি ভারতীয় উপমহাদেশের অন্যতম চিশতিয়া তরিকার সুফিবাদী আউলিয়া ছিলেন। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি হিন্দু স্থাপত্য জয়পুরের আম্বর ফোর্ট পরিদর্শন করেন।
    আম্বর ফোর্ট প্রতিষ্ঠা করেন রাজা মানসিং-১। মানসিং ছিলেন সম্রাট আকবরের প্রথম সেনাপতি। আকবর তাকে রাজসভায় ‘নবরত্ন’ নিযুক্ত করেছিলেন। তিনি ১৫৯২ সালে আম্বর ফোর্ট নির্মাণ করেন। এর আগে রোববার তিনি এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে করে আগ্রা থেকে ভারতের জয়পুরে যান।