রোহিঙ্গাদের জন্য বানানো দেশীয় অস্ত্র ফেরত দেওয়া হয়েছে

    0
    258

    শেষ পর্যন্ত কক্সবাজারের উখিয়ায় এনজিও সংস্থা শেডের গুদাম থেকে উদ্ধারকৃত বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র ফেরত দেওয়া হয়েছে।

    তবে রোহিঙ্গা সঙ্কটের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের মধ্যে বিতরণের বৈধতা থাকায় সেগুলো ফেরত দেওয়া হয়েছে বলে জানান কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

    এর আগে বৃহস্পতিবার দুপুরে শেডের কার্যালয় থেকে এই অস্ত্রগুলো জব্দ করে উপজেলা প্রশাসন। জব্দ করার পর উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ফখরুল ইসলাম বলেছিলেন, রোহিঙ্গা শরণার্থী শিবিরে এগুলো বিতরণের অনুমোদন রয়েছে কিনা তার অনুকূলে নথিপত্র দেখাতে সংস্থাটির সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। দেখাতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

    পরে শেড কতৃপক্ষ অস্ত্রগুলো বিতরণের বৈধতার অনুমতিপত্র উপস্থাপন করে। তারা জানায়, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) অর্থায়নে এসব সরঞ্জমাদি মজুদ করা হয়েছিল। মূলত এগুলো রোহিঙ্গা সংকটের কারণে উখিয়ার রাজাপালং ও জালিয়াপালং ইউনিয়নের ক্ষতিগ্রস্ত স্থানীয় লোকজনের মাঝে বিতরণের কথা ছিল।

    এ বিষয়ে জেলা প্রশাসক বলেন, মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নের আগে উপজেলা প্রশাসনকে অবহিত না করায় এ ভুল বোঝাবুঝির ঘটনা ঘটেছে। এ বিষয়ে শেডকে ভবিষ্যত কার্যক্রম চালানোর ব্যাপারে সতর্ক করা হয়েছে।

    উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, উদ্ধারকৃত দেশীয় অস্ত্রগুলো কৃষি উপকরণের জন্য তৈরি করায় সেগুলো শেডকে ফেরত দেওয়া হয়েছে।