শিক্ষার্থীদের কাছে ৩৫কোটি নতুন বই পৌঁছার অপেক্ষায়ঃশিক্ষামন্ত্রী

    0
    221

    আমারসিলেট24ডটকম,২০ডিসেম্বরঃ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, পাঠ্যপুস্তক উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের বই পৌঁছে দেয়ার বিষয়ে সব প্রস্তুতি নেয়া হয়েছে। বছরের প্রথম দিনেই প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের চার কোটি ৪৪ লাখ শিক্ষার্থীর কাছে ৩৫ কোটি নতুন বই পৌঁছে দেয়া হবে।

    আজ শনিবার দুপুরে মিরপুর শেরে বাংলা ইনডোর স্টেডিয়ামে মোবাইল অ্যাপস প্রতিযোগিতা অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী একথা বলেন। সফটওয়ার নির্মাণ প্রতিষ্ঠান ইএটিএল ও প্রথম আলো এ অনুষ্ঠানের আয়োজন করে।

    গত কয়েক বছর ধরে বর্ষশুরুর দিনই বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে নতুন বই তুলে দিয়ে দিনটি বই উৎসব হিসেবে উদযাপন করে মন্ত্রণালয়। গত বছর তিন কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ জন শিক্ষার্থীর মধ্যে ২৬ কোটি ১৮ লাখ ৯ হাজার ১০৬টি বই বিনামূল্যে বিতরণ করে সরকার।

    উচ্চ শিক্ষার মান ধরে রাখতে সরকারের নানামুখী উদ্যোগ নিচ্ছে জানিয়ে নাহিদ বলেন, বর্তমানে ৩৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৮০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে বাংলাদেশে। তবে অনিয়মের কারণে বেসরকারি কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

    শিক্ষামন্ত্রী বলেন, দেশে এখন সরকারি বিশ্ববিদ্যালয় থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেশি এবং শিক্ষার্থীর সংখ্যাও তুলনামূলক বেশি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১২-১৪টি হয়ত আমরা ধরে রাখতে পারব না, এগুলো বাতিল হয়ে যাবে। হাইকোর্টের আদেশ পেলে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।

    উল্লেখ্য,অনুমোদনহীন ক্যাম্পাস থাকায় ইতিমধ্যে বেসরকারি ১২টি বিশ্ববিদ্যালয়ে ৪৮টি ক্যাম্পাসে ভর্তিতে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।