শিশুকাল থেকে গণতন্ত্র চর্চা-নেতৃত্ব বিকাশে শ্রীমঙ্গলে নির্বাচন

    0
    228

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪ফেব্রুয়ারীঃ শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা ও নেতৃত্ব বিকাশের লক্ষে মঙ্গলবার ২৪ ফেব্রুয়ারী সারা দেশের ন্যায় মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন’২০১৫ সম্পন্ন হয়েছে।

    নির্বাচন কমিশনার
    নির্বাচন কমিশনার

    এই নিয়ে এ উপজেলায় ৪র্থ বারের মত প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। এর আগে ২০১২ সালে পরীক্ষামূলক ভাবে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।
    সরেজমিনে মঙ্গলবার উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে দেখা গেল এক নতুন দৃশ্য। “ছোটদের নির্বাচন” নিয়ে বড়রাও আগ্রহী হওয়ায় কোন কোন বিদ্যালয়ের বাইরে অভিভাবকদের ভীড় লক্ষ করা গেছে।

    প্রিসাইডিং

     প্রিসাইডিং অফিসার
    প্রিসাইডিং অফিসার

    কিন্তু অভিভাবকরা কেউই ভেতরে ঢুকতে পারছেননা কারণ বিদ্যালয়ের সামনেই কাগজে টানানো দিক-নির্দেশনা-ভোটার ব্যতীত প্রবেশ নিষেধ।ভেতরে নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার, প্রার্থী, পোলিং অফিসার, এজেন্ট সবাই যে যার কাজে ব্যস্ত। শৃঙ্খলা মেনে ৩য় থেকে ৫ম শ্রেণীর ক্ষুদে শিক্ষার্থীরা সবাই তাদের মুল্যবান ভোট দেওয়ার জন্য উদগ্রীব হয়ে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছে। একজন প্রার্থী ভোট দিয়ে বের হয়ে যাওয়ার পর ওপর প্রার্থী কেন্দ্রে ঢুকে তার ভোট প্রয়োগ করছে।

    পোলিং অফিসার
    পোলিং অফিসার

    শিক্ষকদের সাথে আলাপ করে জানা গেছে, মঙ্গলবার সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয় এবং শেষ হয় বেলা ১টায়। অধিকাংশ বিদ্যালয়ে ২টার মধ্যে ফলাফল ঘোষণা করা হয়ে যায়। ফলাফল ঘোষণার পরপরই শুরু হল উল্লাস। কোথাও কোথাও মিষ্টি বিতরণ করেছেন বিজয়ী প্রার্থীর অভিভাবকরা।

    বিজীত প্রার্থীরাও দেখাল মহানুভবতার নিদর্শন। তাদের কচি মনে নোংরা রাজনীতির আঁচ যে লাগেনি তা বুঝা গেল কিছুক্ষণ পরেই। সামান্য কিছু সময় মন ভারের পর তারাও এসে যোগ দিল আনন্দে শুরু করল একসাথে খেলা ধুলা। উল্লেখ্য, প্রতিটি কাউন্সিলে নিয়মানুযায়ী ৭জন করে সদস্য নির্বাচিত হয়েছেন।

    ভোটার দিচ্ছেন ভোটাররা
    ভোট দিচ্ছেন ভোটাররা

    নির্বাচনকে ঘিরে শিক্ষার্থীদের মধ্যে তুমুল উদ্দীপনা লক্ষ করা গেছে। এই নির্বাচন আয়োজনের মাধ্যমে শিশুরা গণতন্ত্র সম্পর্কে হাতে-কলমে শিক্ষা লাভ করতে পারবে ও নিজেদের অধিকার, মতামত সম্পর্কে জানতে পারবে। যা তাদেরকে ভবিষ্যতের সুনাগরিক হিসেবে গড়ে তুলবে”জানালেন দেওয়ান শামছুল ইসলাম সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সুবিনয় পাল।
    এদিকে এ সংবাদ লেখা পর্যন্ত পাওয়া ফলাফলে পৌর শহরের দেওয়ান শামছুল ইসলাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিদের প্রাপ্ত ভোট ও দায়িত্ব হল,ইয়াজ উদ্দিন ভোট(১০৭),পুস্তক ও শিখন সামগ্রী, নিছপা আক্তার (৭৯), স্বাস্থ্য,মোঃ মুরাদ মিয়া(৭৩, বৃক্ষ রোপণ ও বাগান তৈরি,মাহফুজুল ইসলাম(৫৮), বন ও পরিবেশ
    , সালমান শাহ(৫৫, ক্রীড়া ও সংস্কৃতি , শিপা আক্তার(৭১),অভ্যার্থনা ও অপ্যায়ন,হৃদয় খান(৪৬),পানি ।

    এ বিদ্যালয়ে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করে শিক্ষার্থী মোঃ ইমন, প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করে মোঃ আশিক এবং সহকারী প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করে আরিফ হোসেন।