শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভা

    0
    243

    আমারসিলেট24ডটকম,১২জানুয়ারীঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভায় প্রাথমমিকভাবে ৪৮ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী আজ রবিবার বিকেলে শপথ গ্রহণ করেছেন। শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ এডভোকেট। এর পর আজ সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে প্রধানমন্ত্রীসহ ৪৯জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর মধ্যে দপ্তর বন্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর পরই এক প্রজ্ঞাপনে সাক্ষর করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভুইঞা।

    নতুন মন্ত্রীদের নাম ও দফতর
    ১০ম জাতীয় সংসদে মন্ত্রিপরিষদ বিভাগে যারা এবার নতুন মুখ, তাদের মধ্যে আনিসুল হক, আইন ও বিচার, তোফায়েল আহমেদ, বাণিজ্য, আমির হোসেন আমু, শিল্প, মোহাম্মদ নাসিম, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ, অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম, কামরুল ইসলাম, খাদ্য, আব্দুল লতিফ সিদ্দিকী ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, আসাদুজ্জামান নূর, সংস্কৃতি, আনোয়ার হোসেন মঞ্জু, পরিবেশ ও বন, রাশেদ খান মেনন বেসামরিক বিমান ও পর্যটন, মোস্তাফিজুর রহমান, প্রাথমিক ও গণশিক্ষা, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, দুর্যোগ, ব্যবস্থাপনা ও ত্রাণ, আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ, ছায়েদুল হক, মত্স্য ও প্রাণীসম্পদ, এমাজউদ্দিন প্রমানিক, বস্ত্র ও পাট, আনিসুল ইসলাম মাহমুদ, পানিসম্পদ, আ হ ম মোস্তাফা কামাল,পরিকল্পনা, মোস্তাফিজুর রহমান ফিজার, প্রাথমিক ও গণশিক্ষা, সৈয়দ মহসিন আলী, সমাজকল্যাণ, শামসুর রহমান শরীফ, ভূমি, শাজাহান খান, নৌপরিবহন, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, গৃহায়ন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।
    যারা আগের মন্ত্রণালয়েরই দায়িত্বে বহাল আছেন তারা হলেন আবুল মাল আবদুল মুহিত, অর্থ, সৈয়দ আশরাফুল ইসলাম ,স্থানীয় সরকার, মতিয়া চৌধুরী, কৃষি, নুরুল ইসলাম নাহিদ, শিক্ষা, হাসানুল হক ইনু, তথ্য, ওবায়দুল কাদের,যোগাযোগ, মুজিবুল হক, রেল, খন্দকার মোশাররাফ হোসেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

    প্রতিমন্ত্রীদের দফতর
    প্রতিমন্ত্রীদের মধ্যে মুজিবুল হক চুন্নু- শ্রম ও কর্মসংস্থান, ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি, এম এ মান্নান -অর্থ, মির্জা আজম,বস্ত্র ও পাট, প্রমোদ মানকিন,সমাজকল্যাণ, বীর বাহাদুর উ শৈ সিং,পার্বত্য চট্টগ্রাম, নারায়ণ চন্দ্র চন্দ,মৎস ও প্রাণী, বীরেন শিকদার, যুব ক্রীড়া, আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র, শাহরিয়ার আলম, পররাষ্ট্র, সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, ভূমি, ইসমত আরা সাদেক, প্রাথমিক ও গণশিক্ষা, মেহের আফরোজ, মহিলা ও শিশু, মশিউর রহমান রাঙ্গা, পল্লী উন্নয়ন ও সমবায়, জাহিদ মালেক, স্বাস্থ্য ও পরিবার, নসরুল হামিদ-বিদ্যুৎ, জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

    উপমন্ত্রীদের দফতর
    আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব, পানিসম্পদ ও আরিফ খান জয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।