শ্রমিক আন্দোলনে অতীতের মূল্যবোধ ক্রমেই হারিয়ে যাচ্ছে

    0
    228

    আমারসিলেট24ডটকম,০২জুনঃ“শ্রমিক আন্দোলনে অতীতের মূল্যবোধ ক্রমেই হারিয়ে যাচ্ছে। এটা ফিরাতে হবে। শফিকুর রহমান মজুমদার শ্রমিক আন্দোলনের মূল্যবোধের শ্রেষ্ঠ প্রতিক। তিনি কেবল মাত্র টঙ্গির শ্রমিক আন্দোলনের মধ্যে সীমাবদ্ধ থাকেন নি। তিনি আইয়ুবের সামরিক শাসনের রক্ত চক্ষুকে উপেক্ষা করে মাথায় হুলিয়া নিয়ে খুলনাসহ নানা শিল্পাঞ্চলে শ্রমিক আন্দোলনকে সংগঠিত করেছেন।” আজ ২ জুন বিকেল ৫টায় শহীদ আসাদ মিলনায়তনে প্রয়াত শ্রমিকনেতা শফিকুর রহমান মজুমদারের স্মরণে আয়োজিত সভায় রাশেদ খান মেনন একথা বলেন।এমপি মেনন আরো বলেন, কমরেড শফিকুর রহমান শ্রমিক আন্দোলনেরই নেতা নন তিনি শ্রমিক আন্দোলনকে রাজনৈতিক স্তরে উন্নীত করায় কৃতিত্ব দেখিয়েছেন। এবং তিনি বিশ্বাস করতেন শ্রমিক শ্রেণিকে তাঁর রাজনৈতিক চেতনায় উন্নীত না করতে পারলে তাদের মুক্তি নেই।

    ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য আনিসুর রহমান মল্লিক, নুরুল হাসান, মাহমুদুল হাসান মানিক, কামরূল আহসান, আমিনুল ইসলাম গোলাপ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য মাহবুবুর রহমান, সাম্যবাদী দলের পলিটব্যুরো সদস্য ধীরেন সিংহ, বাসদের আহ্বায়ক রেজাউর রশিদ খান এবং প্রয়াত শফিকুর রহমান মজুমদারের জেষ্ঠ্য পুত্র ফারুক আহমেদ। উপস্থিত ছিলেন শফিকুর রহমান মজুমদারের স্ত্রী সুমাইয়া বেগম, বড় মেয়ে শাহিন আক্তার, কনিষ্ঠ কন্যা সুতলতানা রাজিয়া, কনিষ্ঠ পুত্র সাইফুর রহমান প্রমুখ।।

    মেনন বলেন, এদেশে মুক্তিযুদ্ধ সম্পর্কিত আলোচনায় শ্রমিকদের ভূমিকা আলোচনায় আসে না। অথচ মহান মুক্তিযুদ্ধে শ্রমিকদের অংশগ্রহণ অহংকারের বিষয়। আর তাদের সংগঠিত করার ক্ষেত্রে শফিকুর রহমান মজুমদার অগ্রণী ভূমিকা রেখেছেন।