শ্রমিক ইউনিয়নের দাবি:শ্রীমঙ্গলে শ্রম আদালত প্রতিষ্ঠা

    0
    258

    আমারসিলেট24ডটকম,নভেম্বরঃ বাজার দরের সংগতিপূর্ণ ন্যায্য মজুরি, ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদানসহ শ্রম আইন বাস্তবায়ন, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় প্রতিষ্ঠার দাবিতে কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়ন বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। ২৪ নভেম্বর সন্ধ্যায় মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্টঃ ২৩০৫) এর কুলাউড়া উপজেলা ও পৌর কমিটির যৌথ উদ্যোগে শতাধিক হোটেল শ্রমিক কুলাউড়া পাবলিক লাইব্রেরী মিলনায়তনে জমায়েত বিক্ষোভ মিছিল শুরু করে দক্ষিণ বাজার, উত্তর বাজার ও স্টেশন রোড প্রদক্ষিণ করে পুণরায় পাবলিক লাইবেরী মিলনায়তনে এসে সমাপ্ত হয়।

    পরে পাবলিক লাইবেরী মিলনায়তনে হোটেল শ্রমিক ইউনিয়ন কুলাউড়া উপজেলা কমিটির সভাপতি মোঃ ছায়েদ মুন্সীর সভাপতিত্বে অনুষ্টিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন রেজি: নং বি: ২০৩৭এর কেন্দ্রীয় যুগ্ম-সম্পাদক আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা শাখার অন্যতম নেতা আফজাল চৌধুরী, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, হোটেল শ্রমিক ইউনিয়ন মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি মোঃ মোস্তফা কামাল, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং চট্টঃ ১৯৬৩)-এর সহ-সভাপিত মীর মোঃ জসিমউদ্দিন।

    সমাবেশে বক্তব্য রাখেন হোটেল শ্রমিক ইউনিয়ন জেলা কমিটির সাবেক সভাপতি আবুল কালাম ও সাংগঠনিক সম্পাদক শাহিন মিয়া, হোটেল শ্রমিক ইউনিয়ন কুলাউড়া উপজেলা কমিটির সহ-সভাপিত মিজান মিয়া, সাবেক সাবেক সাধারণ সম্পাদক মোঃ আলমগীর মিয়া, সহ-সাধারণ সম্পাদক কিরণ মিয়া, পৌর কমিটির সভাপতি মোঃ হাসান মিয়া, রিকশা শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক কিসমত মিয়া প্রমূখ। সমাবেশটি পরিচালনা করেন হোটেল শ্রমিক ইউনিয়ন কুলাউড়া উপজেলা কমিটির সাধারণ সম্পাদক জমির আলী।

    সমাবেশে বক্তারা সরকারের গ্যাস, বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রস্তাবের তীব্র প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে দিশেহারা শ্রমজীবী জনগণ জীবনে এমনিতেই নাভিশ্বাস উঠছে, তার উপর পুণরায় আবারও গ্যাসের মূল্য দ্বিগুণ ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি ‘মরার উপর খাড়ার ঘা’ হয়ে আসবে। গ্যাস, বিদ্যুতের মূল্য বৃদ্ধিও প্রস্তাব প্রত্যাহারের দাবি জানান। সভায় এক প্রস্তাবে মালনীছড়া রাবার শ্রমিক সংঘের সভাপতি জয় মাহাত্ম কুর্মী ও বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট জেলা কমিটির আহবায়ক নুরুল ইসলাম মকবুলকে মিথ্যা হয়রানিমূলক মামলায় গ্রেফতারের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তি ও সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং কালাগুল চা বাগানের শ্রমিকের ন্যায় সঙ্গত দাবি বাস্তবায়ন করে বাগান চালু করার দাবি জানান

    সমাবেশে বক্তারা বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যায্য মজুরি, সরকার ঘোষিত নি¤œতম মজুরির গেজেট কার্যকর, শ্রমিকদের জন্য রেশনিং চালু, ৮ ঘন্টা কর্ম দিবস, নিয়োগ পত্র, পরিচয় পত্রসহ শ্রম আইন বাস্তবায়ন, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপন করার দাবি জানান।