শ্রীমঙ্গলে গ্যাস লাইনের উপর অবৈধভাবে নির্মিত ২৫ টি স্থাপনা উচ্ছেদ অভিযান

0
36

আমার সিলেট রিপোর্ট: শ্রীমঙ্গলে সিলেট জালালাবাদ গ্যাস কোম্পানীর উচ্চ চাপ গ্যাস পাইপ লাইনের ওপর অবৈধভাবে নির্মিত স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদের সময় অবৈধ কোন দখলদারি কোন প্রকার বাধা তৈরি করেনি বরং নিজেদের ভুল বুঝতে পেরেছি বলে অনেকেই স্বীকার করেছে।
বুধবার সকাল ১০ টায় শহরতলীর মধ্য মুসলিমবাগ আবাসিক এলাকায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাওন মজুমদার সুমন ও সিলেট জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি, সি লিমিটেড এর উপ-মহাব্যস্থাপক ভিজিল্যান্স প্রকৌশলী মো. আমিরুল ইসলাম।

দিনব্যাপী এ অভিযানে ওই এলাকায় গ্যাস পাইপের ওপর ও পাইপের উভয় দিকে এমনকি নিচে গ্যাস পাইপ ব্রেকে উপরে পাকা অর্ধ পাক ০ ফুট কম দূরত্বে নির্মিত ২৫টি অবৈধ স্থাপনা এক্সকেভেটর দিয়ে গুড়িয়ে দেয়া হয়। যদিও গ্যাস কোম্পানী ও উপজেলা প্রশসানের পক্ষ থেকে বিগত ২০২১ সাল হইতে অবৈধ স্থাপনা নির্মাণকারীদের বার বার নোটিশ দিয়ে তাগাদা দেয়া হয়, নিজ থেকে গ্যাস পাইপের ওপর স্থাপনা সরিয়ে ফেলতে। কিন্ত কেউ নোটিশে কর্ণপাত না করায় চূড়ান্তভাবে অভিযান পরিচালনা করা হয় বলে গ্যাস কোম্পানীর পক্ষ থেকে সিলেটের ডিজিএম আমিরুল ইসলাম থেকে জানা যায়।
ওই এলাকার অবৈধ স্থাপনা নির্মাণকারী ইসরাইল মিয়া জানান,তিনি অন্য একজনের নিকট থেকে টিনশেটের ঘরটি ক্রয় করেছিলেন,নোটিশে অবহেলা করায় এমন পরিণতি ভোগ করেছেন বলে তিনি জানান,আরেক পাকা স্থাপনা নির্মাণকারী এরশাদ মিয়া জানান,নোটিশে গুরুত্ব না দেয়ায় বহু ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন তিনি।

স্থানীয়রা অবৈধভাবে দখলদার দের স্থাপনা গুলো ভেঙ্গে ফেলাই দুঃখ প্রকাশ করলেও নিরাপত্তার জন্য এ কাজের প্রতি প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন, এ সময় অনেকের মধ্যে সাবেক কাউন্সিলর মিয়া বলেন, সরকারের নির্দেশ মানা উচিত ছিল, যেহেতু তারা যথাযথ সময়ে নিষেধাজ্ঞা পালন করতে পারেনি সেজন্য আজকের এই অবস্থা তৈরি হয়েছে, তবে আমি এ অভিযানের জন্য সাধুবাদ জানাই প্রশাসনকে এবং অবৈধভাবে সরকারি জমিতে যারা দখল নিয়ে আছে তাদের সতর্ক হওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।

এসময় অভিযানে আরো উপস্থিত ছিলেন সিলেট জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি, সি লিমিটেড এর ডিজিএম আব্দুল মুকিত,ম্যানেজার সানোয়ার,ব্যবস্থাপক মুনায়েম সরকার,আইন ব্যবস্থাপক সাদিকুন নূর চৌধুরী,এসিস্ট্যান্ড ইঞ্জিনিয়ার মাহবুব, শ্রীমঙ্গল থানা পুলিশের এসআই শ্যামল, জামাল উদ্দিন সহ পুলিশের একটি টিম, ফায়ার সার্ভিস ও মৌলভীবাজার পল্লীবিদ্যুৎ সমিতির লোকজন। সিলেট জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি, সি লিমিটেড এর উপ-মহাব্যস্থাপক ভিজিল্যান্স প্রকৌশলী মো. আমিরুল ইসলাম সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন,২০২০ সালে ঢাকায় মসজিদের নিচে গ্যাস পাইপ থেকে বিস্ফোরণ হলে বহু মানুষ হতাহত হয়। এরপর থেকে আমরা গুরুত্বের সাথে সিলেট অঞ্চলে গ্যাস পাইপের ওপর নির্মিত সকল স্থাপনা উচ্ছেদ করে আসছি। শ্রীমঙ্গল মুসলিমবাগ এলাকায় জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি, সি লিমিটেড এর উচ্চ চাপ ৫০০ পিসিআই গ্যাস পাইপ লাইনের ওপর অবৈধভাবে নির্মিত ২৫টি ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদ করেছেন বলে তিনি জানান, একই সময়ে বৃহত্তর সিলেটে প্রায় ৩০০ টি স্থাপনা সনাক্ত করেছেন বলে তিনি জানিয়েছেন যা ক্রমান্বয়ে উচ্ছেদ করা হবে।