শ্রীমঙ্গল প্রাণিসম্পদ কর্তৃক প্রশিক্ষণ কর্মশালায় সিআইজি অন্তর্ভুক্তদের খাদ্য বিতরণ

0
518
শ্রীমঙ্গল প্রাণিসম্পদ কর্তৃক প্রশিক্ষণ কর্মশালায় সিআইজি অন্তর্ভুক্তদের খাদ্য বিতরণ
শ্রীমঙ্গল প্রাণিসম্পদ কর্তৃক প্রশিক্ষণ কর্মশালায় সিআইজি অন্তর্ভুক্তদের খাদ্য বিতরণ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ কার্যালযয়ে সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির আর্থ সামাজিক ও জীবন মানোন্নয়নে লক্ষে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় গবাদিপশু ও হাঁস মুরগি পালনের বিষয়ে উন্নয়ন ও টেকসই সম্প্রসারণের লক্ষ্যে কেজি দানাদার খাবার বিতরণ ও সুফলভোগীদের ২ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার ১ম দিন সস্পন্ন হয়েছে।

অদ্য রোজ মঙ্গলবার ১ ফেব্রুয়ারি দুপুরে শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর হল রুমে উপজেলায় বসবাসরত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের অর্থসামাজিক জীবন মানোন্নয়নের লক্ষে দুই দিনব্যাপী প্রশিক্ষণের ১ম দিন স্বাগত বক্তব্য রাখেন, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক (ভারপ্রাপ্ত)- প্রশিক্ষণার্থী ও উপকারভোগী ক্ষুদ্র নৃগোষ্ঠী, স্বাগত বক্তব্যে, সম্প্রদায়ের আর্থসামাজিক জীবনমান উন্নয়নের লক্ষ্যে কৃষি,খামার, শিক্ষা, চিকিৎসা, বসতবাড়ি,কর্মসংস্থান ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও ভাষা সহ বিভিন্ন বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুস ছামাদ, ক্ষুদ্রনীগোষ্ঠী সম্প্রদায়ের জীবনের নানা সমস্যা, প্রতিবন্ধকতা সৃষ্টি তা থেকে উত্তরণ ও কর্মসংস্থান সৃষ্টির বিষয়টিও উঠে আসে।বাংলাদেশে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ‘সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃগোষ্ঠীর আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ নামে একটি প্রকল্প হাতে নিচ্ছে প্রাণিসম্পদ কার্যালয়।

একই দিনে প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক (ভারপ্রাপ্ত) প্রশিক্ষণে তাদের অর্থসামাজিক জীবন মানোন্নয়নের লক্ষ্যে বিভিন্ন দিক নির্দেশনামূলক উপস্থাপনা ও সঠিক খাদ্য প্রয়োগের মাধ্যমে গবাদিপশু মোটাতাজাকরণসহ বিভিন্ন পরামর্শ দেন। সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলার নতুন করে ৬০ জন উপকারভোগীদের প্রশিক্ষণ দেওয়া হয় ও প্রশিক্ষণার্থীদের কে ব্যাগ প্রধান করা হয়।

একই দিনে সিআইজি খামারীদের মাঝে প্রদর্শনী উপকরণ বিতরণ অনুষ্ঠান শ্রীমঙ্গল প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে প্রাণিসম্পদ কার্যালয় প্রাঙ্গণে সিআইজি অন্তর্ভুক্ত ২৩ জন খামারিদের মাঝে প্রতিজনকে উপকরণ হিসেবে ৪১৫ কেজি দানাদার খাদ্য, ভিটামিন, কৃমির ওষুধ, ভ্যাকসিন,নগদ অর্থ বিতরণ করা হয়। গাভী পালন সিআইজি ১৪ জন,ছাগল পালন সিআইজি ০৫ জন, মুরগি পালন সিআইজি ০৩ জন ও গরু হাঁস-মুরগি পুষ্টিকরণ সিআইজি ০৫ জন বিতরণ উপলক্ষে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে সামনে সিআইজি খামারীদের মাঝে প্রদর্শনী উপকরণ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মৌলভীবাজার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো.আব্দুস ছামাদ । সভাপতিত্বে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কর্ণ চন্দ্র মল্লিক (ভারপ্রাপ্ত) সঞ্চালনায় শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী প্রাণিসম্পদ অফিসের অফিস সহকারি নুরুল আমিন।

এসময় বক্তারা বলেন, আমাদের দেশের ক্রমবর্ধমান বেকার সমস্যা দূরীকরণে চাকরির জন্য ঘরে বসে না থেকে শিক্ষিত বেকার ছেলে মেয়েরা প্রাণী সম্পদ দপ্তরের সহযোগিতায় নিজেকে আত্মনির্ভরশীল করে মেধাবী উন্নত জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে।আর সে জন্যে দূগ্ধজাত গাভী পালনে যেকোন পরামর্শ দিতে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের দ্বার উম্মুক্ত।