শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট সিরিসেনা:রাজাপাকসের পরাজয় স্বীকার

    0
    210

    আমারসিলেট24ডটকম,০৯জানুয়ারীঃ শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে আজ শুক্রবার শপথ নিবেন মাইথ্রিপালা সিরিসেনা। মহেন্দ্র রাজাপাকসে পরাজয় স্বীকার করে নেয়ার পর বিরোধী দলের মুখপাত্র সামান আথায়াউদাহিত্তির একথা আন্তর্জাতিক সংবাদ মাধ্যম থেকে জানা যায়।

    তিনি বলেন, আজ সন্ধ্যা ৬টায় কলম্বোর ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। এখনো আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফল ঘোষণা হয়নি। তবে গণনাকৃত ভোটের ফলে দেখা গেছে, মাহিন্দা রাজাপাকসের এক মন্ত্রী মিথ্রিপালা সিরিসেনা প্রয়োজনীয় ভোট পেয়েছেন।

    এদিকে শ্রীলংকার নির্বাচনকে একটি সফল নির্বাচন বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্টমন্ত্রী জন কেরি। তিনি বলেন, জনগন নির্বিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছে। তিনি বলেন, দীর্ঘদিন ক্ষমতায় অধিষ্ঠিত থাকা রাজপাকসের পরাজয় স্বীকার করে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের বিষয়টিকে প্রশংসা করছি।
    অপরদিকে প্রেসিডেন্টের প্রেস সচিব ভবজয়ানন্দ হেরাথ বলেন, প্রেসিডেন্ট রাজাপাকসে সাবেক প্রধানমন্ত্রী ও পার্লামেন্টে বিরোধী দলের প্রধান রনিল বিক্রমাসিংহের সঙ্গে দেখা করেছেন।

    তিনি পরাজয় মেনে নিয়েছেন এবং মানুষের ইচ্ছার প্রতি সম্মান জানিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন।

    তবে রাজাপাকসে নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন বলে তার দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটের ফল আসার পর রাজাপাকসের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত এক সিনিয়র সরকারি কর্মকর্তা বলেন, আমাদের কোনো ভালো খবর নেই। সব খারাপ খবর।

    তিনি বলেন, আমি মনে করি জনগণের পরিবর্তন দরকার এবং এটাই গণতন্ত্র।