সংঘাতের আশঙ্কায় সারাদেশে বিজিবি মোতায়েন

    0
    237

    আমার সিলেট  24 ডটকম,অক্টোবরবৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও সিলেট মহনগরীতে বর্ডার গার্ড বিজিবি মোতায়েন করা হয়েছে। এদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার লক্ষ্যে বিজিবি টহল শুরু করেছে নারায়ণগঞ্জ, গাইবান্ধা, বগুড়া, সাতক্ষীরায় বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও খুলনাসহ আরো কয়েকটি এলাকায় আজ শুক্রবার থেকে থেকে বিজিবি মোতায়েন হবে। পুলিশ ও র‌্যাবকে সহায়তার জন্য বিজিবি মাঠে নামানো হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার পর ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে বিজিবি সদস্যরা টহল দিচ্ছে। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ ও র‌্যাবকে সহায়তায় মাঠে রয়েছে ১০ প্লাটুন বিজিবি নামছে।
    এছাড়া বিজিবির উপমহাপরিচালক কর্নেল হাফিজ আহসান ফরিদ বলেন, বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে ঢাকা মহানগরের গুরুত্বপূর্ণ স্থানে বিজিবি টহল শুরু হয়েছে। রাজধানীতে ২০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকাতে শহরের গুরুত্বপূর্ণ স্থানে বিজিবি মোতায়েন করা হয়েছে। ঢাকা নগরীতে পাল্টাপাল্টি সমাবেশ কিংবা রাজনৈতিক সহিংসতা এড়াতে বৃহস্পতিবার দুপুর থেকে পুলিশ ও র‌্যাপিড একশন ব্যাটালিয়নের (র‌্যাব) পাশাপাশি বিজিবিও টহল শুরু করেছে। বেলা আড়াইটা থেকে বিজিবির ৫প্লাটুন সদস্য নগরের গুরুত্বপূর্ণ স্থানে টহল শুরু করে।
    এদিকে সিলেট নগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে অতিরিক্ত পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিজিবিও টহলে রয়েছে। দুটো ভাগে পাঁচ প্লাটুন বিজিবি টহলে থাকবে। মোড়ে অতিরিক্ত পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন করা হবে।
    বগুড়াতেও প্রধান দুই দলের পাল্টাপাল্টি সমাবেশের কারণে শহরের আলতাফুন্নেছা খেলার মাঠসহ পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা থেকে আগামী শনিবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত শহর এলাকায় সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। তবে প্রশাসনের ১৪৪ ধারা ভেঙে আলতাফুন্নেছা খেলার মাঠে শুক্রবারের পূর্বনির্ধারিত সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। ১৪৪ ধারা ভেঙে ১৮ দলীয় জোট বগুড়া শহরের আলতাফুন্নেছা খেলার মাঠে আজ সমাবেশ করার ঘোষণা দেয়ায় প্রশাসনের পক্ষ থেকে শহরে তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।
    বগুড়াতে ১৪৪ ধারা জারির মাধ্যমে শুক্রবার শহরে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এর পরও কেউ প্রশাসনের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে সমাবেশের চেষ্টা করলে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে শহরে বিজিবি মোতায়েনের পাশাপাশি র‌্যাব পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে। তাত্ক্ষণিক ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ভ্রাম্যমাণ আদালতের বিচারকও থাকবেন বলে জানান তিনি।
    প্রসঙ্গত নির্দলীয় সরকার পদ্ধতির দাবি আদায়ে আজ ২৫ অক্টোবর শুক্রবার ঢাকায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল। ক্ষমতাসীন আওয়ামী লীগও একই দিন সমাবেশ করার ঘোষণা দেয়। উদ্ভূত পরিস্থিতিতে গত ২০ অক্টোবর রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত রাজধানীতে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পরে বৃহস্পতিবার সন্ধ্যায় ১৩ শর্তে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলকে সমাবেশ করার অনুমতি দেয় পুলিশ। তবে আওয়ামী লীগও জানিয়েছে, অনুমতি পেলেই সমাবেশ করবে তারা।