সংসদ নির্বাচনের ৪৫ দিন আগেই তারিখ ঘোষণা

    0
    266

    আমারসিলেট 24ডটকম , ১১সেপ্টেম্বর  : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রবিকউদ্দিন বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনের ৪৫ দিন আগেই তারিখ ঘোষণা করা হবে। নির্বাচনী সিডিউল সম্পন্ন হলেই নির্বাচনের তারিখ জানিয়ে দেয়া হবে বলেও নিশ্চিত করেন তিনি। আজ বুধবার সকালে নির্বাচন কমিশন কার্যালয়ে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এসব কথা জানান।
    প্রায় এক ঘণ্টার এই বৈঠকে ১০ মিলিয়ন ইউরোর জাতীয় পরিচয়পত্র প্রকল্প, ভোটার তালিকা হালনাগাদ করাসহ সার্বিক বিষয়ে আলোচনা হয় বলে বৈঠকের পর সাংবাদিকদের জানান সিইসি। জাতীয় নির্বাচন পর্যক্ষেণ করার সুযোগ সবার রয়েছে জানিয়ে তিনি বলেন, এজন্য দেশি বিদেশি বিভিন্ন পর্যবেক্ষণ দলকে স্বাগত জানাবে নির্বাচন কমিশন।
    নির্বাচনী সংঘাতের সম্ভাবনার ব্যাপারে সিইসি বলেন, প্রধান দুই দলেই বিচক্ষণ রাজনৈতিক নেতা আছেন। তারা জনগণের পালস্ বোঝেন। সুতরাং আমরা বিশ্বাস করি, তারা এমন কিছু করবেন না, যাতে জনগণের অকল্যাণ হয়। আগামীতে সবার অংশগ্রহণে দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
    কোন ধরনের সরকারের অধীনে নির্বাচন হবে তা নিয়ে যে জটিলতা চলছে, তা নিরসনে নির্বাচন কমিশন কোনো উদ্যোগ নেবে কি না- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, আগামী জাতীয় নির্বাচন কোন সরকারের অধীনে হবে তা নির্ভর করছে রাজনৈতিক সিদ্ধান্তের ওপর। এ ব্যাপারে নির্বাচন কমিশন নিজেদের জড়াতে চায় না। তারা কেবল রেফারির ভূমিকায় থাকতে চায় বলেও জানান সিইসি।
    এদিকে, কমিশনের নির্বাচনী প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করে ইইউ রাষ্ট্রদূত উইলিয়াম হানা বলেন, কমিশন তাদের সার্বিক প্রস্তুতি সম্পর্কে আমাদের জানিয়েছে। প্রস্তুতি সন্তোষজনক।

    কমিশনের সার্বিক বিষয় নিয়ে আমরা একটি প্রতিবেদন প্রধান কার্যালয়ে পাঠাবো। এর ওপর ভিত্তি করে আগামী নির্বাচনে কী পরিমাণ পর্যবেক্ষক পাঠাতে হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে ইইউ।
    উপস্থিত ছিলেন, ইইএএস এর কর্মকর্তা ও হেড অব মিশন মি. বালথাজার বেঞ্জ, ইউরোপীয় কমিশনের ফরেন পলিসি ইন্সট্রুমেন্টস ডিরেক্টরের কমকর্তা মুল্লা সিরাকেলাই, নির্বাচনী আইন বিশেষজ্ঞ ক্রিস্তিনা দোস রামোস আলভেস, নিরাপত্তা বিশেষজ্ঞ টম কার্ল বিল, লজিস্টিক এক্সপার্ট পেদ্রো মিউগাল পেরেরা ডি আলমেইদা ও লুকপুটজল।